আজ- ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  বিকাল ৫:৩৬

৩৪ বছর ধরে একটি স্কুলে যাতায়াতের রাস্তা নেই

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার গয়হাটা ইউনিয়নের গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতের রাস্তা নেই। ফলে দীর্ঘ ৩৪ বছর যাবত শিক্ষার্থী-শিক্ষকরা চরম দুর্ভোগ পোহাচ্ছে।ফলে প্রতিষ্ঠার ৩৪ বছর অতিবাহিত হলেও বিদ্যালয়ের যাতায়াতের কোন রাস্তা নেই।

জানাগেছে, ১৯৮৫ সালে ৩৫ শতাংশ জায়গার ওপর গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। ২০১৩ সালে জাতীয়করণ করা হলেও বিদ্যালয়ে যাতায়াতের কোন রাস্তার ব্যবস্থা করা হয়নি। বিদ্যালয়টির পূর্ব-দক্ষিণ দিকে ফসলি জমি, পশ্চিম-উত্তর দিকে গোরস্থান ও গাছের বাগান এবং পিছন দিকে বসত বাড়ি। ফলে ছাত্র-ছাত্রী ও শিক্ষক সহ সংশ্লিষ্টদের প্রতিবেশিদের বসতবাড়ির উপর দিয়ে ও ফসলি জমি মাড়িয়ে বিদ্যালয়ে যাতায়াত করতে হয়। বর্ষাকালে যাতায়াত ব্যবস্থার চরম অবনতি ঘটে। চারপাশে পানি থাকায় ছাত্র-ছাত্রীদের উপস্থিতি কমে যায়। এতে বর্ষায় অনেক সময় বিদ্যালয় বন্ধ রাখতে হয়। প্রতিষ্ঠার দীর্ঘ ৩৪ বছর যাবতই এ দুর্ভোগ পোহাচ্ছে শিক্ষর্থী-শিক্ষকরা।

বিদ্যালয়ের একটি মাত্র ভবনে তিনটি শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের ক্লাস নেয়া হয়। একটি ছোট্ট কক্ষে প্রধান শিক্ষক সহ অন্য শিক্ষকদের বসার স্থান। প্রধান শিক্ষকের কক্ষে বৈদ্যুতিক পাখার ব্যবস্থা থাকলেও শ্রেণি কক্ষে নেই। প্রচন্ড গরমে ফ্যান ছাড়াই শিক্ষার্থীদের ক্লাস করতে হচ্ছে।

বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে কথা বলে জানাগেছে, সম্প্রতি বিদ্যালয়ে একটি নতুন ভবন নির্মাণের কাজ চলছে। ৫৬ লাখ ৩৬ হাজার টাকা ব্যয়ে তিনতলা ফাউন্ডেশনের একতলা ভবনটি মাষ্টার এণ্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ করছে। কিন্তু বিদ্যালয়ে যাতায়াতের রাস্তা না থাকায় অনুমতি পেয়ে নিদিষ্ট সময়ে কাজ শুরু করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান।

গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র মো. ফয়সাল, পঞ্চম শ্রেণির ছাত্রী লিমা আক্তার জানান, রাস্তা না থাকায় আশপাশের নানা জনের বাড়ির ভেতর দিয়ে বিদ্যালয়ে যাতায়াত করতে হয়। মাঝে মাঝে বাড়ির গেট বন্ধ থাকলে গোরস্থানের ওপর দিয়ে আসতে হয়। বর্ষা মৌসুমে যাতায়াতে সবচেয়ে বেশি সমস্যা হয়। অনেক সময় পানির কারণে তারা স্কুলে আসতে পারেনা। ফলে বিদ্যালয় বন্ধ থাকে।

গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল হাকিম বলেন, রাস্তা না থাকায় ছাত্র-ছাত্রীদের যাতায়াতে ব্যাপক সমস্যা হচ্ছে। বিদ্যালয়ে যাতায়াতের জন্য রাস্তা বের করার অনেক চেষ্টা করেছি। স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাথে বিষয়টি নিয়ে বেশ কয়েক দফায় আলোচনা হয়েছে। কিন্তু রাস্তা হয়নি।

গয়হাটা ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান আসকর জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত। তিনি বেশ কয়েকবার চেষ্টা করেও স্থানীয় দু’টি গোষ্ঠির অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে সিদ্ধান্তে আসা সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, বিষয়টি সম্পর্কে আমার জানা ছিল না। তবে যত দ্রুত সম্ভব স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে বিষয়টি সমাধান করার চেষ্টা করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno