আজ- ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  দুপুর ১:৫৮

অবৈধ বালু উত্তোলনে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধে ভাঙন

 

দৃষ্টি নিউজ:

শুষ্ক মৌসুমে পুংলি নদী থেকে অবাধে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। যমুনা ও নিউ ধলেশ^রী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় শহর রক্ষা বাধ হুমকির মুখে পড়েছে।

রোববার(২৬ জুলাই) ও সোমবার(২৭ জুলাই) এ দুই দিনের ভাঙনে টাঙ্গাইল সদর উপজেলার শিবপুর ও পাছবেথইর এলাকায় বাঁধের ২৫০ মিটার ভেঙে নদীগর্ভে চলে গেছে। ভাঙন ঠেকাতে আপদকালীন ব্যবস্থা হিসেবে জিওব্যাগ ফেলছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয়রা জানায়, শুষ্ক মৌসুমে প্রতি বছরই পুংলি নদী থেকে যথেচ্ছাচারে দিন-রাত অবৈধভাবে বালু উত্তোলন করা হয়। এলাকার কয়েকজন বালু ব্যবসায়ী টাঙ্গাইল শহরের ক্ষমতাধরদের সাথে যোগসাজসে বালু উত্তোলন করে থাকে।

অবৈধ বালু উত্তোলনের ফলে ইতোপূর্বে রেলসেতুর মাটি সরে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেতুর ভাটিতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে।

ভাঙন কবলিত এলাকার মো. আবুল হাসেম জানান, তাদের বাড়ির ভিটি উঁচু থাকায় শহর রক্ষা বাঁধ ভেঙে এখনো শহরে নদীর পানি সরাসরি প্রবেশ করছে না।

তিনি পানি উন্নয়ন বোর্ডকে দোষারোপ করে বলেন, তারা বর্ষা মৌসুমে কাজ দেখান আর শুষ্ক মৌসুমে অবৈধভাবে বালু উত্তোলনের সুযোগ করে দেন।

পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে নদীতীর ভাঙনের শিকার হবে- এটা তারা আগে থেকেই জানে! পানি আসার আগে সতর্ক হলে শহর রক্ষা বাঁধে ভাঙন দেখা দিত না যোগ করেন তিনি।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, টাঙ্গাইল শহরকে রক্ষার জন্য ভাঙন প্রতিরোধে পুংলী নদীর পাশে ২৫০ মিটারের মধ্যে ১২ হাজার জিও ব্যাগ ফেলা হচ্ছে। এতে বাঁধ ভাঙনের হুমকি থেকে রক্ষা পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno