আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৮:১৪

অবৈধ বালু ঘাটে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০ ॥ গুলি ও ককটেল বিস্ফোরণ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল ইউনিয়নের বাগানবাড়ি এলাকায় বুধবার(২ ফেব্রুয়ারি) দুপুরে অবৈধ বালুর ঘাট দখল ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ, গুলি ও ককটেল বিষ্ফোরণের ঘটনা ঘটেছে।

এতে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


সংঘর্ষে আহতদের মধ্যে ৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হচ্ছেন- ভূঞাপুর উপজেলার নিকরাইল ইউনিয়নের পূর্নবাসন এলাকার হযরত আলীর ছেলে শহিদুল ইসলাম(৩৯), পলশিয়া গ্রামের আব্দুল কাদেরের ছেলে শাহআলম(৩০), আমজাদ হোসেনের ছেলে শফিকুল(৩৫), নামদার আলীর ছেলে হোসেন আলী(৫৫), আব্দুল লতিফের ছেলে সবুজ(১৮) ও ইয়াসিনের ছেলে ইয়ামিন (৩৮)। অন্যরা পরিবারের সহায়তায় বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।


নিকরাইল ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাসুদুল হক মাসুদ এবং একই ইউনিয়নের সদ্য সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মতিন সরকারের লোকজনের সাথে ওই সংঘর্ষের ঘটনা ঘটে।


জানাগেছে, যমুনার বাম তীরে বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় থেকে গোবিন্দাসী পর্যন্ত ভূঞাপুর উপজেলায় ১৯টি অবৈধ বালুর ঘাট রয়েছে। দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা কনসোর্টিয়ামের নামে সিন্ডিকেট তৈরি করে অবৈধ বালু ব্যবসা নিয়ন্ত্রণ করছিল। চতুর্থ ধাপে ভূঞাপুর উপজেলার ৬টি ইউপি নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে সিন্ডিকেট সদস্যদের মাঝে বিরোধ সৃষ্টি হয়।


খোঁজ নিয়ে জানা যায়, ভূঞাপুরের ১৯টি ঘাটের বালু ট্রাকযোগে দেশের বিভিন্ন প্রান্তে যায়। শুষ্ক মৌসুমে যমুনা নদী শুকিয়ে চর জেগে উঠলে নদীতীর পাড়ি দিয়ে চর কেটে মাটি ও ভিটি বালু বিক্রির মহোৎসব শুরু হয়।

বুধবার দুপুরে নিকরাইল ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের বহিস্কৃত সাধারণ সম্পাদক মাসুদুল হক মাসুদ এবং সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মতিন সরকারের লোকজন বালু ঘাটের রাস্তা নির্মাণ ও দখলকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে দফায় দফায় সংঘর্ষ হয়।

সংঘর্ষের সময় ককটেল বিষ্ফোরণ ও গুলির ঘটনাও ঘটে। পরে পুলিশ গিয়ে দুইপক্ষকে ছত্রভঙ্গ করতে ৭ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষে দুইপক্ষের অন্তত ১০জন আহত হয়।

আহতদের ভূঞাপুর উপজেলা স্বাস্থ কমপ্লেক্স ও বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়। সংঘর্ষ চলাকালে ঘাটে বালু নিতে আসা শ’ শ’ ট্রাক বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর সড়কে দাঁড়িয়ে থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।


সংঘর্ষে আহত শহিদুল ইসলাম জানান, যমুনার নদী ভূঞাপুর অংশে বাগানবাড়ি এলাকায় অন্যের জমির উপর দিয়ে ঘাট থেকে ভিটি বালু নেওয়ার জন্য রাস্তা তৈরি ও ওই রাস্তা দখল করতে নবনির্বাচিত চেয়ারম্যানের মাসুদুল হক মাসুদের লোকজন চেষ্টা করে।

এসময় তাদের বাঁধা দিতে গেলে তারা লাঠিসোটা ও পাথর নিয়ে হামলা চালায়। তাদের ছোঁড়া পাথরের আঘাতে তার পায়ের হাড় ভেঙে যায়।


নিকরাইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চয়ারম্যান আব্দুল মতিন সরকার জানান, নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান মাসুদুল হক মাসুদ ও স্থানীয় নুহু মেম্বারের লোকজন বালুর ঘাট দখল করে মাটি তোলার যন্ত্র (ভেকু) এবং ক্যাশ কাউন্টার ভাঙচুর ও লুটপাট করে। এসময় তারা ককটেল ও গুলি ছুঁড়ে। এতে বালু ঘাটে থাকা তার ৮জন কর্মী আহত হয়েছে।


নিকরাইল ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মাসুদুল হক মাসুদ জানান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির লোকজন অন্যের জমি দখল করে ঘাট তৈরি করছিল। তার লোকজন বাঁধা দিতে গেলে তাদের উপর আক্রমণ করা হয়। এতে অন্তত ১০জন আহত হয়েছে।


এ বিষয়ে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) মো. আব্দুল ওহাব জানান, বালুর ঘাটের দখল নেওয়াকে কেন্দ্র করে দুই পক্ষের লোকজনের সঙ্গে সংঘর্ষ বাঁধে। এতে উভয়পক্ষ দেশীয় অস্ত্র ও ইটপাটকেল নিক্ষেপ করে।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৭ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়। সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছে। এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno