আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ১:৪১

আজ জাহাজমারা হাবিবের ২১তম মৃত্যুবার্ষিকী

 

দৃষ্টি নিউজ:

মহান মুক্তিযুদ্ধে অনন্য অবদান রাখা জাহাজমারা হাবিব ওরফে জাহাজমারা কমান্ডার নামে খ্যাত হাবিবুর রহমান বীর বিক্রমের ২১তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার(২৭ ডিসেম্বর)। ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর ঘাটাইলের জামুরিয়া ইউনিয়নের সাধুর গলগন্ডা গ্রামের বীর মুক্তিযোদ্ধা জাহাজমারা হাবিব হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে হাসপাতালে নেয়ার পথে ২৭ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

জাহাজমারা হাবিবের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঘাটাইল মুক্তিযোদ্ধা সংসদ, হাবিবুর রহমান বীর বিক্রম স্মৃতি সংসদ এবং ঘাটাইল প্রেসক্লাবের পক্ষ থেকে দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১১ আগস্ট যমুনা নদীপথে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার মাটিকাটা নামক স্থানে নজরদারীর দায়িত্বে নিয়োজিত ছিলেন কাদেরিয়া বাহিনীর দুর্ধর্ষ কমান্ডার মেজর হাবিবুর রহমান। তার দূরদর্শীতায় ও অল্প সংখ্যক সাহসী মুক্তিযোদ্ধাদের নিয়ে জীবন বাজি রেখে পাকিস্তানী হানাদার বাহিনীদের দুটি অস্ত্রবোঝাই জাহাজ এসটি রাজন ও ইউএস ইজ্ঞিনিয়ারস এলসি-৩ ধ্বংস করার মাধ্যমে পাকিস্তানি হানাদার বাহিনীর পরিকল্পনা নস্যাৎ করে দেয়া হয়।

জাহাজ দুটিতে আক্রমন ও ধ্বংস করার মাধ্যমে এক লাখ ২০ হাজার বাক্সের তৎকালীন ২১ কোটি টাকার মূল্যের অস্ত্র ও গোলা বারুদ মুক্তিযোদ্ধাদের নিয়ন্ত্রনে আসে।

পরবর্তীতে যুদ্ধ জাহাজ ও অস্ত্রশস্ত্র উদ্ধার করার জন্য পাকিস্তানী কমান্ডডেন্ট লে. জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজী ও বিগ্রেডিয়ার কাদের খানের নেতৃত্বে ৪৭ ব্রিগেড, ৫১ কমান্ডো ব্রিগেড ও হানাদার বিমান বাহিনী ২টি এফ-৮৬ সাব জিট বিমান দ্বারা মুক্তি বাহিনীর উপর চতুর্দিক থেকে আক্রমন করা হয়। তারপরও হাবিবুর রহমানদের নেতৃত্বের কাছে পাকিস্তানী হানাদার বাহিনী পিছু হটতে বাধ্য হয়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে এই যুদ্ধকে পট পরিবর্তনকারী টার্নিং পয়েন্ট হিসেবে গণ্য করা হয়। কমান্ডার হাবিবুর রহমানের অসীম বলিষ্ঠ সাহসীকতাপূর্ণ নেতৃত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম ও জাহাজমারা হাবিব উপাধিতে ভুষিত করেন।

জাহাজমারা যুদ্ধে অংশ গ্রহনকারী অন্যতম মুক্তিযোদ্ধারা হচ্ছেন- হাবিবুর রহমান (হাবিব) বীর বিক্রম, রেজাউল করিম তরফদার, আবুল হাসমত মুক্তা, আব্দুল বাছেদ, এমএ শামছুল আলম, কায়কোবাদ সম্রাট, আব্দুল গফুর মিঞা, আমিনুর রহমান তালুকদার, লুৎফর রহমান, লুৎফর রহমান লুদা, এমএ বারি তরফদার, আবু মোহাম্মদ এনায়েত করিম, বুলবুর খান মাহবুব, মোতাহের আলী মিঞা, সৈয়দ জিয়াউল হক জিয়া, আব্দুর হামিদ ভোলা, খোদা বক্স মিঞা, আব্দুল আলীম তালুকদার, গোলাম নবী তরফদার, ফজলুল হক, আলী আকবর, আব্দুস ছালাম, নবী নেওয়াজ, গোলাম মোস্তফা, সিরাজুল হক শফি, জামসেদ শেখ, আব্দুর রশিদ, একাববর হোসেন, হায়দার আলী তালুকদার, আব্দুল জলিল প্রমুখ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno