আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  ভোর ৫:৫৫

উপজেলা ভিত্তিক রাজাকারের তালিকা প্রকাশ করা হবে :: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

 

দৃষ্টি নিউজ:

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেছেন, স্থগিতকৃত রাজাকারের তালিকায় ভুল হয়েছিল। প্রত্যাহারও করে নিয়েছি। তাই বলে রাজাকারের তালিকা হবে না, তা নয়। রাজাকারের তালিকা অবশ্যই প্রকাশ করা হবে। আরো নিবিড় অনুসন্ধান চালিয়ে উপজেলা ভিত্তিক রাজাকারের তালিকা প্রকাশ করা হবে। জানুয়ারি মাসে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ইতোমধ্যে তালিকার কাজ সম্পন্ন করা হয়েছে। এখন সেই তালিকা আবার যাচাই-বাছাই চলছে।
মুক্তিযোদ্ধাদের সরকারিভাবে পরিচয়পত্র দেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামি মহান স্বাধীনতা দিবসের(২৬ মার্চ) মধ্যেই প্রকৃত মুক্তিযোদ্ধাদের ছবিসহ পরিচয়পত্র দেয়া হবে। শুক্রবার(২৭ ডিসেম্বর) দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে আয়োজিত মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জিয়াউর রহমান রাজাকার-আলবদর-আলশামস ও পীচ কমিটির নেতাদের মন্ত্রী বানিয়েছিলেন। আর বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিদেশি দূতাবাসে বিভিন্ন বড় বড় পদে পদায়ন করেছিলেন।

তিনি বলেন, আমি শ্রদ্ধা জানাতে পারতাম বঙ্গবীর কাদের সিদ্দিকীকে; কিন্তু যখন দেখি একজন খ্যাতিমান বীর ধিকৃত গোলাম আযমের সাথে হাত মিলিয়ে একমঞ্চে বসে একত্রে শেখ হাসিনার সরকারের পতন ঘটানোর জন্য সভা করেন- তখন আর শ্রদ্ধা জানাতে পারি না। আমার আরেক বন্ধু শাজাহান সিরাজ মুক্তিযুদ্ধের সময় আমাদের সংগঠন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ৩ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর সামনে মহান স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। পরবর্তীতে বিএনপি সরকারের আমলে পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছিলেন ‘তিনি নাকি জিয়াউর রহমানের ডাকে মুক্তিযুদ্ধ করেছিলেন!’ আমার দুঃখ হয় তিনি পার্লামেন্টে দাঁড়িয়ে বঙ্গবন্ধুর ছবি দেখিয়ে বলেছিলেন ‘এ ছবি এখানে কেন?’ বর্ণচোরা শাজাহান সিরাজরা ‘৭৫-এ রূপ পাল্টে গিয়ে বলেন ‘জিয়াউর রহমানের ডাকে নাকি স্বাধীনতা করেছেন’।

টাঙ্গাইলের অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারি। এসময় উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বিকম, উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা প্রমুখ।

এরআগে মন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম(ভিপি জোয়াহের) এমপি ও কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদারসহ স্থানীয় নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় একাত্তরের মুক্তিযুদ্ধে রাজাকার, আলবদর ও আলশামসদের তালিকা প্রকাশ করে। ১০ সহস্রাধিক ব্যক্তির নাম উল্লেখ করে প্রকাশ করা প্রথম তালিকায় অনেক মুক্তিযোদ্ধার নামও ঢুকে পড়ে। এ নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। পরে এ তালিকা স্থগিত করা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno