আজ- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  সকাল ৯:১৩

‘জান দেব তবু বালু দেব না’- স্লোগানে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতীতে যমুনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে ‘জান দেব তবু বালু দেবনা’ স্লোগানে যমুনা পাড়ের আট গ্রামের তিন সহস্রাধিক মানুষ মানববন্ধন কর্মসূচি পালন করেছে। শনিবার(১৭ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধুসেতুর দক্ষিণ-পূর্বপাশে কালিহাতী উপজেলার আলীপুরে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে ক্ষতিগ্রস্তরা অভিযোগ করে, স্থানীয় প্রশাসন ও বিবিএ’র কতিপয় অসাধু কর্র্মকর্তাদের ম্যানেজ করে একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন যাবত বালু উত্তোলন করছে। ফলে যমুনা পাড়ে বসবাসকারীরা প্রতিবছর নদী ভাঙনের শিকার হচ্ছেন। তারা বালু খেকোদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। মনববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, আব্দুর রাজ্জাক, রফিকুল ইসলাম মাষ্টার, শামসুল আলম প্রমুখ।

মানববন্ধনে যমুনা তীরবর্তী কালিহাতী উপজেলার আলীপুর, ভৈরববাড়ি, সিংগুলি, জিদহ, চরপৌলী, খাকছড়া, বেলটিয়া ও আফজালপুর এই আট গ্রামের তিন সহস্রাধিক মানুষ অংশ নেয়।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুসেতু পূর্বপাড় এলাকায় যমুনা নদী থেকে দীর্ঘদিন যাবৎ গোহালিয়াবাড়ী ইউপি চেয়ারম্যান হযরত আলী তালুকদার, গোহালিয়াবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতান মেম্বারের নেতৃত্বে একটি প্রভাবশালী মহল অবাধে বালু উত্তোলন করছে। বালু উত্তোলনের ফলে উপজেলার চরসিংগুলি, বনসিংগুলি, কায়েমসিংগুলি, ভৈরববাড়ি, আলীপুর, বেলটিয়া, খাগচড়া গ্রাম ইতোমধ্যে মানচিত্র থেকে হারিয়ে গেছে। ওইসব গ্রামের মানুষ ঘর-বাড়ি হারিয়ে মানবেতর জীবন কাটাতে বাধ্য হচ্ছেন।

বক্তারা আরো বলেন, বালু উত্তোলনের প্রতিবাদ করায় তাদের অনেকের নামে চাঁদাবাজির মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করা হচ্ছে। ভয়ভীতি ও হুমকি প্রদর্শণ বালু উত্তোলনকারীদের নিত্য-নৈমিত্তিক ঘটনা। এর আগে বালু উত্তোলনকে কেন্দ্র করে গ্রামবাসীর সাথে বালু উত্তোলনকারীদের সংঘর্ষও বাঁধে।
তারা বলেন, বঙ্গবন্ধুসেতুর ৬ কিলোমিটার এলাকায় যমুনা নদী থেকে বালু উত্তোলন সরকারিভাবে নিষিদ্ধ হলেও প্রভাবশালীরা তোয়াক্কা করছে না। দীর্ঘদিন যাবত বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে বঙ্গবন্ধুসেতু। এছাড়া উত্তরবঙ্গে গ্যাস সংযোগের লাইনও হুমকিতে রয়েছে। যে কোন সময় গ্যাস লাইন বিস্ফোরণ হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

এ বিষয়ে বিবিএ’র নিয়ন্ত্রণাধীন বঙ্গবন্ধুসেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, সেতু এলাকার ৬ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরেও একটি প্রভাবশালী মহল বার বার বালু উত্তোলন করার চেষ্টা করে। বালু উত্তোলনের প্রভাব পরোক্ষভাবে সেতুর উপর গিয়ে পড়ে। বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা ও মাঝে মাঝে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। আমরা তাদের বিরুদ্ধে সতর্ক আছি।

এ বিষয়ে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) শাহরিয়ার রহমান বলেন, বালু উত্তোলন বন্ধে আমাদের ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। বর্তমানে বালু উত্তোলন বন্ধ রয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno