আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ১১:০৫

টাঙ্গাইলকে সাংস্কৃতিক নগরী বাস্তবায়নে সরকার কাজ করছে :: সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

দৃষ্টি নিউজ:

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুয়ায়ী টাঙ্গাইল জেলাকে সাংস্কৃতিক নগরী বাস্তবায়নে সরকার কাজ করছে। এজন্য যেসব কাজ করা দরকার তা বাস্তবায়নের কাজ চলছে। তিনি আরো বলেন, বাংলাদেশ ও ভারতের কবি-লেখকদের অংশগ্রহনের এই কবিতা উৎসবের মধ্যদিয়ে দুইদেশের সাংস্কতিক আদান-প্রদান আরো বিকশিত হবে।

মঙ্গলবার(৩ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার আয়োজিত তিন দিনব্যাপী পঞ্চম বাংলা কবিতা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী যা বললেন

টাঙ্গাইলের জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগারের সভাপতি মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, ভারতের কবি অমৃত মাইতি, মৃণাল বসু চৌধুরী, কমল চক্রবর্তী, সুখমার বাগচি, শ্যামল ক্রান্তি দাস, শংকট চক্রবর্তী, বাংলাদেশের কবি আল মুজাহিদী, আলী ইমাম, বুলবুল খান মাহবুব, জাহিদুল হক, মাহবুব সাদিক ও মাকিদ হায়দার।

এরআগে মঙ্গলবার সকালে স্থানীয় শহীদ স্মৃতি পৌরউদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ।

এ বিষয়ে ভারতের কবি অমৃত মাইতি জানান, এর আগে তিনি চারবার টাঙ্গাইলে অনুষ্ঠিত বাংলা কবিতা উৎসবে যোগ দিয়েছেন। বাংলাদেশের মানুষ বাংলা ভাষার জন্য বুকের রক্ত দিয়েছে। রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছে। তাই বাংলাদেশ প্রতিটি বাঙালির তীর্থক্ষেত্র।

এ প্রসঙ্গে টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের সাধারণ সম্পাদক কবি মাহমুদ কামাল কবিধাম হিসেবে পরিচিত টাঙ্গাইলে বাংলাদেশ ও ভারতের কবিদের অংশ গ্রহণে এ উৎসব বর্ণাঢ্য হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন।

আয়োজক সূত্রে প্রকাশ, এপার বাংলা-ওপার বাংলার এ কবিতা উৎসবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের চার শতাধিক কবি যোগ দিয়েছেন। এ ছাড়া ভারতের ৬০ জন কবি উৎসবে এসেছেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মধ্যাহ্ন বিরতির পর বিকালে দ্বিতীয় অধিবেশনে দুই পর্বে কবিতা পাঠ চলছে। সন্ধ্যায় কবি-সাহিত্যিকদের নিয়ে আলোচনা শেষে চতুর্থ অধিবেশনে ‘অরণ্য সাহিত্য পুরস্কার’ প্রদান করা হবে। ভারতের কবি প্রভাত কুমার মুখোপাধ্যায় ও পার্থসারথি গায়েন এবং বাংলাদেশের কবি জাহিদ হায়দার ও মুজিবুল হক কবীর এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno