আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৪:৫৪

টাঙ্গাইলেও ডেঙ্গু রোগী বাড়ছে ॥ মশক নিধনে পৌরসভার উদ্যোগ নেই

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল জেলায় এ পর্যন্ত ২৬ জন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। প্রতিদিনই হাসপাতালে নতুন নতুন রোগী ভর্তি হচ্ছেন।


রোববার(৯ জুলাই) সকাল সাড়ে ১১টা পর্যন্ত শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল এবং টাঙ্গাইল জেনারেল হাসপাতালে তিনজন রোগী চিকিৎসা নিচ্ছেন।

আক্রান্তরা বেশির ভাগই ঢাকায় ছিলেন। এদিকে এডিস মশার আতঙ্কে পৌর এলাকার ড্রেনগুলো পরিষ্কার করার পাশাপাশি খানাখন্দ ও ডোবায় জমে থাকা পানি নিষ্কাশনের দাবি জানিয়েছে পৌরবাসী। এছাড়া নিয়মিত মশার ওষুধ ছিটানো বন্ধ থাকা কার্যক্রম পুনরায় চালু করারও দাবি জানান পৌরবাসী।


হাসপাতাল সূত্র জানায়, জুন ও চলতি জুলাই মাসে হাসপাতালে ২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়। এরমধ্যে ২৩ জন রোগী সুস্থ হয়ে বাড়িতে চলে গেছেন। বর্তমানে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে দুইজন এবং শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে একজন রোগী চিকিৎসাধীন রয়েছেন।


সরেজমিনে দেখা যায়, কর্তৃপক্ষ ডেঙ্গু রোগীর জন্য আলাদাভাবে মশারির ব্যবস্থা করেছে। চিকিৎসকরাও রোগীকে পরামর্শ দিচ্ছেন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা জানান, হঠাৎ করে জ্বর এলে চিকিৎসকের পরামর্শে রক্ত পরীক্ষা করলে ডেঙ্গু রোগ ধরা পড়ে। পরে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।


পৌরসভার বাসিন্দা আনোয়ারুল কবির, হাসমত আলী, ইশরাত জাহান, রেজাউল করিম সহ অনেকেই জানান, মশা তাড়ানোর জন্য পৌর সভা থেকে মশার ওষুধ ছিটানো হত। কিন্তু বর্তমান মেয়র নির্বাচিত হওয়ার পর মশক নিধনে কোন উদ্যোগ নিয়েছেন বলে তাদের জানা নেই।


টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া কলেজ শিক্ষার্থী রিফাত মিয়া জানান, ঈদের ছুটিতে তিনি ঢাকা থেকে গ্রামের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার মোকনায় আসেন। আসার পর তার জ্বর অনুভব হয়।

এর মধ্যে তার বাবা ও ভাই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। তিনি গত ২ জুলাই শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। পরে চিকিৎসক টেস্ট করতে বললে তার ডেঙ্গু রোগ ধরা পড়ে। তবে বর্তমানে তিনি সুস্থ রয়েছেন।


শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে দায়িত্বরত কর্মকর্তা জানান, তাদের ওখানে ডেঙ্গু আক্রান্ত ৮ জন রোগী ভর্তি হয়েছিলেন। এরমধ্যে ৭ জন সুস্থ হয়ে বাড়িতে চলে গেছেন। বর্তমানে একজন রোগী চিকিৎসা নিচ্ছেন। তারা আক্রান্ত রোগীদের শতভাগ চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছেন।


এ বিষয়ে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খন্দকার সাদেকুর রহমান জানান, বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তবে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বর্তমানে আক্রান্তদের বেশির ভাগ রোগীই ঢাকায় বসবাস করছিলেন।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি মানুষের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন এবং জমানো পানি পরিষ্কার রাখতে হবে। যাতে ডেঙ্গুর লার্ভা তৈরি না হয় ও বংশ বিস্তার করতে না পারে। প্রয়োজেন রাতে ঘুমের সময় কয়েল কিংবা মশারি টাঙ্গিয়ে ঘুমাতে হবে।


তিনি আরও জানান, ডেঙ্গু রোগীর মূল লক্ষণগুলো হলো- তীব্র জ্বর, মাথা শরীর এবং হাড়ে ব্যথা থাকবে। এ রকম লক্ষণ দেখা দিলে শিগগিরই হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno