আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  বিকাল ৫:৫৬

টাঙ্গাইলের সাড়ে ১৭ হাজার ছিন্নমূল জনগোষ্ঠী সমাজের মূল ধারায় যুক্ত হচ্ছে

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের আরও পাঁচ উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ঘরগুলো উদ্বোধন করবেন তিনি। এ নিয়ে টাঙ্গাইলের ১২ উপজেলার মধ্যে ৯টিকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণার মধ্য দিয়ে টাঙ্গাইলের ১৭ হাজার ৫৭০ জনগোষ্ঠীকে(পরিবার প্রতি পাঁচ জন হিসেবে) সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হবে। তারা সমাজের মূল ধারায় সরাসরি যুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালপুর, দেলদুয়ার, ধনবাড়ী ও মধুপুর উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করেছিলেন। সোমবার (৭ আগস্ট) সকালে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান, স্থানীয় সরকারের উপ-পরিচালক শামীম আরা রিনি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবুল হাশেম, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ।


জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা যায়, টাঙ্গাইলের ১২টি উপজেলায় তিন হাজার ৫১৪ জন ক শ্রেণির ভূমি ও গৃহহীনদের তালিকা করা হয়। এ পর্যন্ত ১২টি উপজেলায় প্রথম পর্যায়ে এক হাজার ১৭৪টি ঘর, দ্বিতীয় পর্যায়ে এক হাজার ১৩০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ৩০৯টি, তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩৪৯টি, তৃতীয় পর্যায়ের তৃতীয় ধাপে ৩১টি ও চতুর্থ পর্যায়ের প্রথম ধাপে ২০৭টি ঘর উদ্বোধন করা হয়েছে।


বুধবার চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩১৪টি ঘর উদ্বোধন করা হবে। এর মধ্যে সদর উপজেলায় ৬৭টি, ঘাটাইলে ৪০, নাগরপুরে ৩৮, মির্জাপুরে ৬৪, কালিহাতীতে ১৮, ভূঞাপুরে ৪২, বাসাইলে ১৫ ও সখীপুরে ৩০টি ঘর হস্তান্তর করা হবে। এদিন চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে নাগরপুর, মির্জাপুর, বাসাইল, কালিহাতী ও ঘাটাইল উপজেলাকে ভূমিহীন-গৃহহীন ঘোষণা করা হবে।


জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম জানান, আশ্রয়ণের ঘর করার জন্য এ পর্যন্ত ১২টি উপজেলায় ৭৬ দশমিক ১৬ একর জায়গা জবরদখলের হাত থেকে উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৪৬ কোটি এক লাখ ৯৯ হাজার টাকা। এর মধ্যে ৬০ দশমিক ৫২ একর জমিতে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৪০ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার টাকা।


তিনি জানান, চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩১৪টি ঘর উদ্বোধনের মধ্য দিয়ে টাঙ্গাইলের ১২টি উপজেলার মধ্যে ৯টিকে ভূমিহীন-গৃহহীন ঘোষণার পাশাপাশি ১৭ হাজার ৫৭০ জনগোষ্ঠীকে(পরিবার প্রতি পাঁচ জন হিসেবে) সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হবে। এছাড়া দ্রুত সময়ের মধ্যে টাঙ্গাইল সদর, ভূঞাপুর ও সখীপুর উপজেলাকেও ভূমিহীন-গৃহহীন ঘোষণা করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno