আজ- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  বিকাল ৪:০৪

টাঙ্গাইলে অভিভাবকহীন বিএনপির ১৫ উপজেলা-পৌরসভায় নেতৃত্ব নির্বাচন

 

বুলবুল মল্লিক:

টাঙ্গাইলের ১২টি উপজেলা ও ১১টি পৌরসভায় বিএনপির সাংগঠনিক কমিটি বিলুপ্তির তিন মাস পর ৮টি উপজেলা ও ৭টি পৌরসভায় নতুন আহ্বায়ক কমিটি গঠন করেছে জেলা বিএনপি।

ফলে তিন মাস নেতৃত্বহীন থাকার পর ওই ১৫টি উপজেলা-পৌরসভার নেতাকর্মীরা সাংগঠনিক অভিভাবক পেল। শুক্রবার(১১ মার্চ) সকালে জেলা বিএনপির সদস্য সচিব মাহমুদুল হক সানু বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, স্থানীয় বিএনপি নেতাদের সাংগঠনিক কর্মকান্ড বিবেচনাও পর্যালোচনা করে বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে জেলার ৮টি উপজেলা ও ৭টি পৌরসভায় নতুন আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট আহমেদ আযম খান কেন্দ্রীয় নেতাদের সঙ্গে পরামর্শের পর ওই কমিটি অনুমোদন দেন। সদস্য সচিব হিসেবে তিনি(মাহমুদুল হক সানু) নয়া কমিটি অনুমোদনের জন্য সাক্ষর করেন।


তিনি আরও জানান, জেলার ৮টি উপজেলা ও ৭টি পৌরসভায় নতুন আহ্বায়ক, যুগ্ম-আহ্বায়ক, সদস্য সচিব ও সদস্য পাঁচ শতাধিক নেতার পদায়ন হয়েছে। কয়েক দিনের মধ্যে বাকি উপজেলা ও পৌরসভাগুলোতে নতুন আহ্বায়ক কমিটি দেওয়া হবে। এ লক্ষ্যে সাংগঠনিক তৎপরতা ও জনসম্পৃক্ততা পর্যবেক্ষণ শেষে মূল্যায়নের কাজ চলছে।


এদিকে, তৃণমূলের ত্যাগী নেতাকর্মীদের বাইপাস করে জেলা বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব পকেট কমিটি ঘোষণা করেছেন বলে কয়েকজন সাবেক নেতা অভিযোগ করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, জেলা বিএনপির আহ্বায়ক ঢাকায় থাকেন, কালে-ভদ্রে অমাবশ্যার চাঁদের মতো টাঙ্গাইলে এসে আবার ঢাকায় চলে যান- তার সঙ্গে তৃণমূলের ত্যাগী কর্মীদের যোগাযোগ নেই, তিনি চিনেনও না। আর সদস্য সচিব মজলুম জননেতা মওলানা ভাসানীর দৌহিত্র(মেয়ের ঘরের) হলেও জনবিচ্ছিন্ন ব্যক্তি। গুটি কয়েক বিএনপি কর্মী ব্যতিত অধিকাংশ কর্মীদের সঙ্গেই তার সুসম্পর্ক নেই।

তারা জানান, ঢাকায় হোটেলে বসে বিরিয়ানী খেয়ে পছন্দের নেতাদের দিয়ে তারা আহ্বায়ক কমিটি গঠন করেছেন। ওই কমিটি রাজনীতির মাঠে কোন আন্দোলন-সংগ্রামেই হাওয়া দিতে পারবেনা। আন্দোলন-সংগ্রাম বেগবান করতে ত্যাগী নেতাকর্মীদের কোন বিকল্প নেই।


ভিন্নমত পোষণকারী নেতাদের অভিযোগ সম্পর্কে জেলা বিএনপির সদস্য সচিব মাহমুদুল হক সানু জানান, বিএনপি একটি বড় রাজনৈতিক দল- এখানে রাজনৈতিক প্রতিযোগিতা থাকবেই। তবে কমিটি গঠনে নেতা-কর্মীদের সাংগঠনিক তৎপরতা, জনসম্পৃক্ততা ও দক্ষতা বিবেচনা এবং সব ধরণের প্রভাবমুক্ত হয়ে যোগ্যদের নেওয়া হয়েছে।


টাঙ্গাইলের ৮টি উপজেলা ও ৭টি পৌর বিএনপির নতুন আহ্বায়ক কমিটির নেতারা হচ্ছেন-


ধনবাড়ী উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে অধ্যক্ষ এম আজিজুর রহমানকে আহ্বায়ক ও মো. এনামুল হক সদস্য সচিব মনোনীত করা হয়েছে। এছাড়া ৪ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৬ জন সদস্য নেওয়া হয়েছে।

ধনবাড়ী পৌর বিএনপিতে এসএমএ ছোবাহানকে আহ্বায়ক ও মো. রফিকুল ইসলাম স্বপনকে সদস্য সচিব করে ৬ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৩ জন সদস্য মনোনীত করা হয়েছে।


মধুপুর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে মো. জাকির হোসেন সরকারকে আহ্বায়ক ও মো. নাছির উদ্দিনকে সদস্য সচিব এবং ৬ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৩ জন সদস্য মনোনীত করা হয়েছে।

মধুপুর পৌর বিএনপিতে খুররম খান ইউসুফজাই প্রিন্সকে আহ্বায়ক ও খন্দকার মোতালিব হোসেনকে সদস্য সচিব করে ৮ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩১ জন সদস্য নেওয়া হয়েছে।


কালিহাতী উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে মজনু মিয়াকে আহ্বায়ক ও রফিকুল ইসলামকে(ভিপি রফিক) সদস্য সচিব করে ৮ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৮ জন সদস্য করা হয়েছে।

কালিহাতী পৌর বিএনপিতে ইঞ্জিনিয়ার মো. সাহিদুর রহমান সিদ্দিকীকে আহ্বায়ক ও সৈয়দ আব্দুল ওয়াদুদ তৌহিদকে সদস্য সচিব করে ৯ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩০ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

একই উপজেলার এলেঙ্গা পৌর বিএনপির আহ্বায়ক করা হয়েছে একাব্বর আলীকে ও সদস্য সচিব করা হয়েছে হারুন অর রশিদ হিরুকে। এছাড়া ১১ জন যুগ্ম-আহ্বায়ক ও ২৯ সদস্য নিয়ে এলেঙ্গা পৌর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


নাগরপুর উপজেলা বিএনপির এসএম সালামকে আহ্বায়ক ও হাবিবুর রহমান হবিকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া ৭ জন যুগ্ম-আহ্বায়ক ও ৪২জন সদস্য নিয়ে নাগরপুর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


মির্জাপুর উপজেলা বিএনপির ফাতেমা আজাদকে আহ্বায়ক ও ১১ জন যুগ্ম-আহ্বায়ক এবং ৪৯ জন সদস্য নিয়ে মির্জাপুর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এ উপজেলায় সদস্য সচিবের নাম ঘোষণা করা হয়নি।

মির্জাপুর পৌর বিএনপির হযরত আলী মিয়াকে আহ্বায়ক ও এসএম মহসিনকে সদস্য সচিব করে ৭ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৫ জন সদস্য নিয়ে পৌর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


বাসাইল উপজেলা বিএনপিতে এনামুল করিম অটলকে আহ্বায়ক ও অ্যাডভোকেট নুর নবু হায়াত খানকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া ৯ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩২ জন সদস্য নিয়ে বাসাইল উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

বাসাইল পৌর বিএনপিতে মো. আখতারুজ্জামান তুহিনকে আহ্বায়ক ও আবুল কালাম আজাদ পিন্টুকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া ৯ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩২ জন সদস্য নিয়ে পৌর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


সখীপুর উপজেলা বিএনপিতে বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সাজুকে আহ্বায়ক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাছেদ মাস্টারকে সদ্য সচিব করে পাঁচ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৯ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

সখীপুর পৌর বিএনপিতে নাছির উদ্দিনকে(কমিশনার) আহ্বায়ক ও মীর আবুল হাসেমকে সদস্য সচিব করে ১১ জন যুগ্ম-আহ্বায়ক ও ২৮ জন সদস্য নিয়ে পৌর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


দেলদুয়ার উপজেলা বিএনপিতে আব্দুল আজিজ খাকে(চান খাঁ) আহ্বায়ক ও এসএম ফেরদৌস আহমেদকে সদস্য সচিব করে ৯ জন যুগ্ম-আহ্বায়ক ও ৩৫ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।


প্রকাশ, গত বছরের ৫ ডিসেম্বর টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে আয়োজিত এক কর্মী সভায় জেলার সকল উপজেলা ও পৌর সভার কমিটি বিলুপ্তি ঘোষণা করা হয়।

ওই সভায় বিএনপির কেন্দ্রীয় নেতারা উপস্থিতিতে অ্যাযভোকেট আহমেদ আযম খানকে আহ্বায়ক ও মাহমুদুল হক সানুকে সদস্য সচিব করে জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

সভায় জেলা বিএনপির নতুন কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে সব সাংগঠনিক এলাকায় আহ্বায়ক কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়। তখন থেকেই টাঙ্গাইলের ১২টি উপজেলা ও ১১টি পৌর বিএনপির নেতাকর্মীরা কার্যত অভিভাবকহীন হয়ে পড়ে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno