আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  ভোর ৫:৩১

টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সমস্বয় সভা

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জেলা সমস্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার(৫ অক্টোবর) সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে ওই সভার আয়োজন করা হয়।


সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইপারটেনশসন কন্ট্রোল ইনিসিয়েটিভের সহকারী কর্মসূচি পরিচালক ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনেরর ডিভিশনাল প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন ও সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. আল আমিন সরকার।


অনুষ্ঠানে ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুল হক, দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রবীর কুমার সরকার, মির্জাপুরের ডা. মো. ফরিদুল ইসলাম, বাসাইলের ডা. শার্লী হামিদ, সখিপুরের ডা. মো. রুহুল আমিন মুকুল, নাগরপুরের ডা. মো. রুকুনুজ্জামান খান, কালিহাতীর ডা. মো. সাহেদুর রহমান, ঘাটাইলের ডা. আবু নয়িম মোহাম্মদ সোহেল, মধুপুরের ডা. মো. সাইদুর রহমান, গোপালপুরের ডা. মো. আলিম আল রাজী, ভূঞাপুরের ডা. মো. আব্দুস সোবহান, ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহনাজ সুলতানা এবং ফিল্ড মনিটরিং অ্যাসিষ্ট্যান্ট ফারজানা খাতুন প্রমুখ অংশ নেন।


বক্তারা উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনের সরকারের এই কার্যক্রমকে সাধারন মানুষের কাছে পৌঁছে দিতে জনসচেতনতা বৃদ্ধি, রোগীদের নিয়মিত ওষুধ সেবন, শারীরিক পরিশ্রম ও খাদ্যাভাস পরিবর্তনের উপর জোড় দেন।


বক্তারা বলেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ অন্যান্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার জেলার সকল উপজেলার হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে।

বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে।

জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্নার থেকে একুশ হাজারের অধিক রোগী সেবা গ্রহণ করছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno