আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ১১:৩০

টাঙ্গাইলে প্রাথমিক বিদ্যালয়ে আট শতাধিক শিক্ষকের পদ শূন্য

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের ১২টি উপজেলার এক হাজার ৬০৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৮৩৮টি শিক্ষকের পদ শূন্য রয়েছে। এরমধ্যে ৫৭৪টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই, সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে ২৬৪টি। দীর্ঘদিন ধরে নিয়োগ ও পদোন্নতি না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে শিক্ষক বিহীন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, টাঙ্গাইল জেলার ১২টি উপজেলায় মোট এক হাজার ৬০৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে প্রধান শিক্ষক পদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৮৪টি ও সদ্য জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৯০টি শিক্ষকের পদ শূন্য রয়েছে। সহকারী শিক্ষক পদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৬৬টি এবং সদ্য জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৪টি পদ শূন্য রয়েছে।
সূত্রমতে, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে ঘাটাইল উপজেলায় যথাক্রমে ৬৫ ও ৪টি, সখীপুর উপজেলায় ৪৫ ও ৬৬, গোপালপুর উপজেলায় ৫১ ও ৫০, বাসাইল উপজেলায় ৪৩ ও ২৮, টাঙ্গাইল সদর উপজেলায় ৩৪ ও ৮, দেলদুয়ার উপজেলায় ৪৪ ও ৪, মির্জাপুর উপজেলায় ৬৯ ও ১৬, কালিহাতী উপজেলায় ৬৯ ও ১০, মধুপুর উপজেলায় ৩৫ ও ১০, নাগরপুর উপজেলায় ৫৪ ও ৩৫, ভূঞাপুর উপজেলায় ৩৬ ও ২৭, ধনবাড়ী উপজেলায় যথাক্রমে ২৯ ও ৬টি পদ শূন্য রয়েছে।
শিক্ষক সংকটের ফলে বিদ্যালয় কর্তৃপক্ষকে পাঠদানসহ প্রতিষ্ঠানিক কার্যক্রমে প্রতিনিয়ত বিভিন্ন প্রকার অসুবিধার সম্মুখীন হতে হয়। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, শিক্ষক সঙ্কটের কারণে বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম অনেকাংশে ব্যাহত হচ্ছে। তারা দ্রুত এ সমস্যার সমাধান দাবি করেন।
এ বিষয়ে গোপালপুর উপজেলার শাখারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঞ্জু আনোয়ার ময়না বলেন, আমাদের বিদ্যালয়ে ২০১৩ সাল থেকে প্রধান শিক্ষকদের পদ শূন্য রয়েছে। এছাড়া বেশ কয়কজন সহকারী শিক্ষককের পদও শূন্য রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানের ৯ জন শিক্ষককের মধ্যে চারজন শিক্ষক কর্মরত রয়েছে। এতে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহ শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম ব্যাহত হচ্ছে। দীর্ঘদিন যাবত নিয়োগ এবং পদোন্নতি না থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক মোজাহারুল ইসলাম মাজাহার জানান, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার গুনগত মানোন্নয়নে শিক্ষক সঙ্কট অন্যতম অন্তরায়। প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষকের পদ শূন্য থাকায় অব্যশই শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।
তিনি আরো জানান, দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি না হওয়ায় প্রাথমিকে এ সঙ্কটের সৃষ্টি হয়েছে। সরকার দ্রুতই এ সমস্যার সমাধান করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল আজিজ জানান, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে পদ শূন্য রয়েছে অতিদ্রুত ওই সকল শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যপদ পূরণ করার উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। দ্রুত জেলার শিক্ষকের শূন্যপদগুলো পূরণ হয়ে যাবে।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno