আজ- ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  দুপুর ১:৫৮

টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালিত

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গণহত্যা দিবস পালন করা হয়েছে। শনিবার(২৫ মার্চ) সকালে জেলা সদরের বধ্যভূমি স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে জেলা প্রশাসন সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।


দিবসের শুরুতে টাঙ্গাইলের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, সিভিল সার্জন অফিস, পৌরসভা, প্রথম আলো বন্ধুসভা সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।


পরে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শামীম আরা রিনি’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার। দিবসের তাৎপর্য তুলে ধরে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) ওলিউজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শরফুউদ্দীন, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফজলুল হক বীর প্রতীক ও খন্দকার জহুরুল হক ডিপটি, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ।


এ সময় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।


প্রকাশ, ১৯৭১ সালের ৩ এপ্রিল পাকিস্তানি হানাদার বাহিনী টাঙ্গাইল শহরে প্রবেশ করে। তারা জেলা সদরের সার্কিট হাউসে ঘাঁটি স্থাপন করে। সার্কিট হাউসের পেছনে নির্মাণাধীন সরকারি কর্মকর্তাদের বাসভবনে নির্যাতন কেন্দ্র স্থাপন করে।

সেখানে প্রতিদিন জেলার বিভিন্ন স্থান থেকে মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষদের ধরে এনে নির্যাতন করা হতো। পরে তাঁদের পানির ট্যাংকের পাশে নিয়ে গুলি করে বা বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করা হতো। কতজনকে ওখানে হত্যা করা হয়েছে- সে পরিসংখ্যান কারও কাছে নেই।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno