আজ- ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  বিকাল ৩:০৮

তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী প্রস্তাব বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী প্রস্তাব দ্রুত পাস করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বৃহস্পতিবার(২০ অক্টোবর) সকালে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে ডেভেলপমেণ্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পূওর (ডরপ) ঘণ্টাব্যাপী ওই মানববন্ধন কর্মসূচি পালন করে।


মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, উদ্যমশীল যুব সংস্থার নির্বাহী পরিচালক নুর আলম সিদ্দিকী, ডরপ’র ফ্যাসিলিটেটর মো. জাহাঙ্গীর আলম, মানবতা ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা নুর কুতুবুল আলম (পলাশ), যুব চ্যাম্পিয়ন ইমরান হাসান(স্বাধীন), পর্শ সাহা প্রমুখ।


এ সময় ডরপ যুব ফোরাম, জেলা বিড়ি শিল্প সমিতির নেতৃবৃন্দ, বিড়ি শ্রমিক, সাংবাদিক এবং বিভিন্ন তামাক বিরোধী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।


মানববন্ধনে বক্তারা বলেন, তামাক ব্যবহার জনিত স্বাস্থ্য ক্ষতি থেকে সাধারণ জনগণকে রক্ষা করতে তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়ন এবং সংশোধন করা হয়। কিন্তু আইনটি প্রণয়ন ও সংশোধনের পরেও বেশ কয়েকটি ফাঁক-ফোকর রয়ে যায় যা তামাক কোম্পানি গুলোর ব্যবসায়িক কুট-কৌশল প্রয়োগ করার ক্ষেত্রে সহায়ক ছিল।

দেরিতে হলেও প্রায় ৯ বছর পর আবার তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী এবং সময়োপযোগী করণের লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তাব প্রস্তুত, ওয়েব সাইটে প্রকাশ এবং জনমত গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

কিন্তু তামাক নিয়ন্ত্রণ আইনের এই সংশোধনী খসড়ার বিশাল জনমতকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য তামাক কোম্পানিগুলো ভুয়া জনমত সংগ্রহ করাসহ গণমাধ্যম ব্যবহার করে নানাবিধ ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রচার করছে। বক্তারা অবিলম্বে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী প্রস্তাব দ্রুত পাস করার দাবি জানান।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno