আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  রাত ১১:২৬

নতুন সাজে করটিয়া সারকারি সা’দত কলেজ!

 

দৃষ্টি নিউজ:


বঙ্গের আলীগড় খ্যাত টাঙ্গাইলের করটিয়া সরকারি সা’দত কলেজ নতুন সাজে সেজেছে। নয়া অধ্যক্ষ প্রফেসর মো. রেজাউল করিম যোগদানের পর গত এক বছরে কলেজের নানাবিধ সমস্যার সমাধান করায় পড়ালেখায় গতি ফিরে এসেছে।
জানাগেছে, ১৯২৬ সালে টাঙ্গাইলের জমিদার ওয়াজেদ আলী খান পন্নী তাঁর পিতামহ সা’দত আলী খান পন্নীর নামে টাঙ্গাইল জেলা শহর থেকে ১০ কিলোমিটার দূরে করটিয়ায় সা’দত কলেজ প্রতিষ্ঠা করেন। ১৯৭৯ সালে কলেজটি সরকারিকরণ করা হয়। নানা কারণে কলেজটি জাতীয় ঐতিহ্যে পরিণত হয়। কিন্তু গত এক দশকে অবহেলা ও নিয়ন্ত্রণহীনতায় কলেজের সুনামে ধস নামতে থাকে। নিয়মিত ক্লাস না হওয়া, ক্যান্টিন বন্ধ হয়ে যাওয়া, আবাসিক ভবনের স্বল্পতা, মেয়েদের পৃথক আবাসিক ব্যবস্থা না থাকা, শিক্ষক স্বল্পতা, আধুনিক সুযোগ-সুবিধা না থাকায় কলেজটি তাঁর ঐতিহ্য হারাতে বসেছিল। অনেকেই মুখ ফিরিয়ে কলেজে নিচ্ছিলেন কলেজটি থেকে। এরই মধ্যে ২০১৬ সালের ১৪ মার্চ অধ্যক্ষ হিসেবে যোগদান করেন, প্রফেসর মো. রেজাউল করিম। যোগদান করার পর তিনি সকল সমস্যা লক্ষ করে তা দূরীকরণে প্রত্যয়ী হন।
কলেজের ম্যানেজিং কমিটি ও হিতৈষীদের সাথে পরামর্শ করে তিনি কর্মপন্থা ঠিক করেন এবং তা বাস্তবায়নে উদ্যোগী হন। তাঁর নেতৃত্বে পরিচালিত শিক্ষক মন্ডলী, ম্যােিনজিং কমিটি ও ছাত্র সংগঠনগুলোর সহযোগিতায় প্রচলিত শিক্ষা পদ্ধতির সাথে নতুনত্ব ও প্রণোদনা যোগ করেন। বর্তমানে সা’দত কলেজে ছেলে এবং মেয়েদের জন্য পৃথক দু’টি পাঁচতলা আবাসিক ভবন নির্মাণ করেন। শিক্ষা ব্যবস্থাকে আধুনিকীকরণে মাল্টিমিডিয়া ক্লাস চালুকরণ, কম্পিউটর ল্যাব চালুকরণ, বন্ধ ক্যাণ্টিন চালকরণ, নতুন অ্যাকাডেমিক ভবন নির্মাণ ও কলেজের সকলের জন্য মেডিকেল সেন্টার ইত্যাদির ব্যবস্থা করে শিক্ষা ব্যবস্থায় নতুন সাজ দিয়েছেন।
কয়েকজন শিক্ষার্থী জানায়, এক-দেড় বছর আগেও কলেজে নিয়মিত ক্লাস হতোনা, তারা সপ্তাহের বেশির ভাগ সময় কলেজে অনুপস্থিত থাকতেন। কিন্তু বর্তমান প্রিন্সিপাল আসার পর থেকে তারা নিয়মিত ক্লাস করেন। আবাসিক হলে থাকা কয়েকজন শিক্ষার্থী জানায়, এতদিন তারা টিনের ঘরে ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে হলে থাকতেন। বর্তমানে পাকাভবন পাওয়ায় তারা বেজায় খুশি। বর্তমানে কলেজে ক্লাস ফাঁকি দেওয়ার সুযোগ নেই। শিক্ষকরা প্রাইভেট পড়ানোর চেয়ে ক্লাস নেওয়ায় বেশি আগ্রহী।
কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রেজাউল করিম জানান, তিনি যোগদান করে কলেজের অব্যবস্থাপনা লক্ষ করে ম্যানেজিং কমিটি ও ছাত্র সংগঠনের নেতাদের নিয়ে একাধিক বৈঠক করেন। বৈঠকে কলেজের নানাবিধ সমস্যা চিহ্নিত করে তা সমাধানের পথও বের করা হয়। পরে সে অনুযায়ী কাজ করায় বর্তমান সফলতা এসেছে। এজন্য তিনি কলেজ পরিচালনা কমিটি ও ছাত্র সংগঠনের নেতাদের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, করটিয়া সা’দত কলেজ বর্তমানে মাদক ও ধূমপানমুক্ত। কলেজ ক্যাম্পাসে কেউ ধূমপান করেনা। ছাত্র-শিক্ষকরা ধুমপান বন্ধে কাধে কাধ মিলিয়ে কাজ করেছে। তিনি আরো বলেন, এখনও দূরের শিক্ষার্থীদের পরিবহন সমস্যা ও কলেজের নিরাপত্তা বাউন্ডারির ব্যবস্থা করা সম্ভব হয়নি। অচিরেই এ সমস্যাগুলোও সমাধান করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno