আজ- ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ৪:১২

নদীতে বালু উত্তোলন নিয়ে ধাওয়া- পাল্টা ধাওয়ায় ৮জন আহত

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার হাকিমপুর এলাকার এলেংজানী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকে কেন্দ্র করে বৃহস্পতিবার(১০ ফেব্রুয়ারি) ব্যবসায়ী ও জমির মালিকদের মধ্যে ধাওয়া- পাল্টা ধাওয়ায় উভয় পক্ষের কমপক্ষে ৮জন আহত হয়েছে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


আহতরা হচ্ছেন- বালু ব্যবসায়ী ফরজ আলী, স্থানীয় ইসমাইল হোসেন, শরিফুল ইসলাম, রুবেল, রুস্তম, জুয়েল, আজাহার ও ইস্রাফিল।


প্রত্যক্ষদর্শীরা জানায়, বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার(নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) প্রকল্পের আওতায় এলেংজানী নদীতে সরকারি খনন কাজ চলছে। প্রকল্পের নিয়ম ভঙ্গ করে বালু ব্যবসায়ীরা বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় জমির মালিকরা প্রতিবাদ করে।

এ সময় নদী তীরবর্তী জমির মালিকদের ওপর হামলা করে বালু ব্যবসায়ী সাবেক কাউন্সিলর আবদুল আজিজ, তার ছেলে জয়, জাহাঙ্গীর ও তাদের লোকজন হামলা করে। পরে এলাকাবাসী পুনরায় একত্রিত হয়ে বালু ব্যবসায়ীদের ধাওয়া করে। পরে পারিবারিক কাজে এলেঙ্গা আসার পথে কলেজ মোড়ে জমির মালিক ফরজ আলীর ওপর বালু ব্যবসায়ী জাহাঙ্গীর, মাসুদ ও ইস্রাফিলের ভাই ও তাদের লোকজন অতর্কিত হামলা চালায়। এছাড়া খনন প্রকল্পের যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠান টিটিএসএল নিয়ম ভঙ্গ করে কয়েক ধাপে অবৈধভাবে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে।


স্থানীয়রা অভিযোগ করেন, প্রভাবশালী বালু ব্যবসায়ীরা দীর্ঘ দিন থেকে নদী খননের নামে অবৈধ বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে এবং জোর করে ফসলি জমির মাটি কেটে নিচ্ছে। এর প্রতিবাদ করায় তারা গ্রামবাসীকে নানাভাবে হুমকি দেয়। কোন কোন সময় মারধর করে।


সংঘর্ষে আহত ফরজ আলী জানান, ড্রেজার দিয়ে বালু উত্তোলনে বাধা দেওয়ায় সংঘর্ষ বাধে। পরে এলেঙ্গা গেলে তার ওপর অতর্কিত হামলা করে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


এলেঙ্গা পৌরসভার সাবেক কাউন্সিলর আবদুল আজিজের ছেলে জয় জানান, তারা নদী খননের কাজ পেয়েছি। সেই মোতাবেক নদী খননের জন্য ড্রেজার বসানো হলে কয়েকজন তাদের ড্রেজার ভেঙে দেয় এবং তাদের ওপর হামলা করে। তখন ৯৯৯-এ ফোন দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


কালিহাতী থানার উপ-পরিদর্শক(এসআই) মো. আনোয়ার হোসেন জানান, ৯৯৯-এর মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করতে দেখতে পান। এ সময় তিনি উভয় পক্ষের সাথে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।


কালিহাতী থানার অফিসার ইনচার্জ(ওসি) মোল্লা আজিজুর রহমান জানান, এ বিষয়ে কেউ লিখিতভাবে কোনো অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম জানান, তিনি বিষয়টি জানতে পেরেছেন। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno