আজ- ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  দুপুর ১:২৩

নাগরপুরে বোরো ধান কাটা শুরু ॥ বাম্পার ফলন

 

নাগরপুর সংবাদদাতা:

টাঙ্গাইলের নাগরপুরে নমুনা শস্য কর্তনের মধ্য দিয়ে বোরো ধান কাটা শুরু করেছেন কৃষকরা। ফলন বাম্পার হওয়ায় কৃষকদের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। সোমবার(২০ এপ্রিল) উপজেলার কাঠুরীতে উপজেলা কৃষি অফিসের আয়োজনে নমুনা শস্য কর্তনের মধ্য দিয়ে বোরো ধান কাটার উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে উপজেলায় ১৬ হাজার ৬৮ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। ব্রি-২৮ ও ২৯ জাতের ধানের পরিমাণ সবচেয়ে বেশি। উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে দেখা যায়, নিচু এলাকায় আবাদ করা দেশি ও ব্রি-২৮ জাতের ধান বিক্ষিপ্তভাবে কাটতে শুরু করেছেন কৃষকরা। মাঠ জুড়ে আধাপাকা ধানের সমাহার।

জমির পাশে ধান মাড়াই ও শুকানোর জন্য কৃষান-কিষানিরা ব্যস্ত খোলা তৈরির কাজে। কাঠুরী গ্রামের কৃষক জহিরুল ইসলাম বলেন, ‘এ বছর বোরো ধানের ফলন ভাল হইছে। আজ থেকে কেউ কেউ কাটা শুরু করছে। পুরাদমে কাটা শুরু করতে আরো চার-পাঁচ দিন লাগবে। করোনা ভাইরাস জনিত কারণে সৃষ্ট শ্রমিক সঙ্কট ও প্রাকৃতিক বিপর্যয় দেখা না দিলে আগামি এক মাসের মধ্যে উপজেলার সব ধান ঘরে তোলা সম্ভব বলে মনে করে উপজেলা কৃষি অফিস। তারা উপজেলায় বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে।

নাগরপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কৃষকরা যাতে বোরো ধান নিরাপদ ও নির্বিঘেœ ঘরে তুলতে পারেন সেলক্ষে নানা ইতিবাচক উদ্যোগ গ্রহন করা হয়েছে। উদ্যোগগুলোর মধ্যে রয়েছে- প্রশাসনকে কৃষি শ্রমিকদের তালিকা সরবরাহ, অসুস্থ হলে চিকিৎসককে জানানো, কৃষি যন্ত্রপাতির দোকান বন্ধের আওতামুক্ত, বাইরের জেলা থেকে শ্রমিক না আনা ইত্যাদি।

নমুনা শস্য কর্তন পরিদর্শন করে নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, ‘করোনা ভাইরাসের বিস্তার ঠেকানোর পাশাপাশি এ মূহুর্তে উপজেলার বোরো ধান নিরাপদে ঘরে তুলে আনাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। এ লক্ষে প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno