আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১২:২১

নাগরপুরে সাত গ্রামের মানুষের ভরসা একটি মাত্র সাঁকো!

 

নাগরপুর প্রতিনিধি:

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার সাতটি গ্রামের মানুষের চলাচলের একমাত্র ভরসা বাঁশের একটি সাঁকো। তিন বছর আগে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নির্মাণ করা সাঁকোটির অবস্থাও নড়বড়ে।

এ উপজেলার পংবাইজোড়া-দেইল্লা সড়কে ধলেশ্বরীর শাখা নদীর ওপর নির্মিত নড়বড়ে বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে এলাকাবাসী সীমাহীন কষ্টে চলাচল করছে। ফলে ধলেশ্বরীর শাখা নদীর ওপর একটি সেতু নির্মাণ এখন এলাকাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

জানা যায়, নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের লাড়ুগ্রামের ওই অংশে প্রায় ২০ বছর আগে খরস্রোতা ধলেশ্বরী নদী বহমান ছিল। নদীটি গতিপথ পরিবর্তন করে ওইস্থান থেকে পূর্বদিকে সরে গিয়ে বর্তমানে প্রবাহিত হচ্ছে।

ধলেশ্বরী পরিত্যক্ত হিসেবে রেখে যাওয়া স্থানটি সরু খালের ন্যায় শাখা নদী রয়েছে। নদীর পাশেই জেগে উঠা চরে ক্রমান্বয়ে মানষের বসতি গড়ে ওঠেছে। খরস্রোতা ধলেশ্বরী স্থান পরিবর্তন করায় শাখা নদী পাড় হয়ে আশপাশের সাতটি গ্রামের মানুষের উপজেলা শহরের সাথে যাতায়াতের একমাত্র সড়ক হয়ে উঠেছে পংবাইজোড়া-দেইল্লা সড়ক।

এ সড়ক দিয়ে পংবাইজোড়া, লাড়ুগ্রাম, দেইল্লা, স্বল্প লাড়ুগ্রাম, নিউ চৌহলী পাড়া, পংবড়টিয়া ও ঘুণি গ্রামের স্কুল-কলেজের শিক্ষার্থী সহ হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকেন।

শাখা নদীর উপর সেতু না থাকায় বর্ষা মৌসুমে নৌকাযোগে ঝুঁকি নিয়ে পারাপার হতে হয়। এলাকাটি কৃষিনির্ভর হওয়ায় কৃষিপণ্য বিপণনে চরম বিড়ম্বনার শিকার হয়।

নিজেদের প্রয়োজনে রাজনৈতিক ব্যক্তি ও প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেও কোন সুফল না পেয়ে এলাকাবাসী তিন বছর আগে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ওইস্থানে একটি বাঁশের সাঁকো নির্মাণ করে।

স্থানীয় রফিকুজ্জামান, জয়নাল মিয়া, রশিদ মিয়া, খায়রুজ্জামান সহ অনেকেই জানান, একটি সেতুর অভাবে তারা দীর্ঘ ২০ বছর ধরে রাজনৈতিক নেতা ও প্রশাসনের কাছে ধর্ণা দিয়েও প্রতিকার পাননি।

সব এলাকার উন্নয়ন হলেও তাদের এলাকায় উন্নয়ন হয় না। একটি সেতুর অভাবে তারা অন্য এলাকার চেয়ে সবদিকে পিছিয়ে রয়েছেন। প্রকৃতির সাথে যুদ্ধ করে তারা বেঁচে আছেন।

স্থানীয় ইউপি সদস্য রিয়াজ উদ্দিন খান রাজা জানান, তিন বছর আগে স্থানীয় ভাবে তারা সাত গ্রামের মানুষ মিলে একটি বাঁশের সাঁকো নির্মাণ করেন।

এখন সাঁকোটির অবস্থাও নড়বড়ে হয়ে গেছে। ঝুঁকি নিয়ে সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে।

মোকনা ইউপি চেয়ারম্যান মো. আতাউর রহমান খান কোকা জানান, পংবাইজোড়া-দেইল্লা সড়কে ১৫০ ফুট দীর্ঘ সেতু নির্মাণের জন্য উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল কার্যালয়ের মাধ্যমে একটি প্রস্তাবনা উপরমহলে পাঠানো হয়েছে।

কিন্তু তদবির না করায় এখনও প্রস্তাবনাটি অনুমোদন হয়নি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno