আজ- ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ২:০০

নিউ ধলেশ্বরী নদী খনন নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭ আটক ১১

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের নিউ ধলেশ্বরী নদীর বালু উত্তোলন নিয়ে কালিহাতী উপজেলার জোকারচর গ্রামে শনিবার(১২ ফেব্রুয়ারি) দুপুরে দুই গ্রুপের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় ৭ জন আহত হয়েছে। ওই ঘটনায় পুলিশ ১১ জনকে আটক করেছে।

গোহালিযাবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ ফকির ও ইউপি সদস্য নুরুল ইসলামের গ্রুপের মধ্যে ওই ঘটনা ঘটে। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।


জানাগেছে, বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার(নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) প্রকল্পের আওতায় নিউ ধলেশ্বরী ও পুংলী নদী খননের জন্য টাঙ্গাইলের মেসার্স এসবি বিল্ডার্স সাব-ঠিকাদার হিসেবে দায়িত্ব পায়।

ওই খনন কাজের জোকারচর অংশে চেইনেজ ৮৫০০মিটার থেকে ৯০০০মিটার পর্যন্ত ৫০০মিটার এলাকায় তারা গত ৫ ফেব্রুয়ারি স্থানীয় সুলতান মাহমুদ ফকিরকে খনন কাজের দায়িত্ব দেয়।

তিনি ড্রেজার মেশিন এনে খনন করতে গেলে স্থানীয় ইউপি সদস্য নুরুল ইসলামরা ওই স্থানে খনন কাজের দায়িত্ব তারা পেয়েছে দাবি করে বাঁধা দেয়। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।


প্রত্যক্ষদর্শী মো. বাদল আকন্দ, খাদিজা বেগম, কহিনুর বেগম, সেলিনা আক্তার, শরিফা আক্তার, আঙ্গুরী বেগম সহ অনেকেই জানান, শনিবার সুলতান মাহমুদ ফকির তার লোকজন নিয়ে নদী খনন করতে গেলে নুরুল ইসলাম, মাসুদ সরকার, মারুফ হোসেন মারুয়া ৪৫-৫০ জন লোক দা, লাঠি, চাপাতি নিয়ে হামলা চালায়।

ওই সময় সুলতান মাহমুদ ফকিরের লোকজন দৌঁড়ে চলে যায়। পরে সুলতান মাহমুদ ফকির লোকজন নিয়ে তাদেরকে ধাওয়া দেয়। পরে আবার ইউপি সদস্য নুরুল ইসলামের লোকজন পাশে সুলতান মাহমুদের বাড়িতে হামলা চালায়।

এ সময় তারা ঘরের দরজা-জানালা ভেঙে ঘরে ঢুকে আসবাবপত্র ভাংচুর করে এবং নগদ প্রায় ১৫ লাখ টাকা লুটে নেয়। তারা স্থানীয় কামরুল ইসলামের বাড়িতেও ভাংচুর চালায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উভয় গ্রুপের ১১ ব্যক্তিকে আটক করে।

আটককৃতদের মধ্যে তাৎক্ষণিকভাবে ৬ জনের নাম জানাগেছে। তারা হচ্ছেন- জোকারচর গ্রামের কোরবান আলী, গোলাম মোস্তফা, রানা মিয়া, আমির চান, আইয়ুব আলী ও জহির উদ্দিন।


দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে উভয় গ্রুপের ৭ ব্যক্তি আহত হয়। আহতরা হচ্ছেন- মোজাম্মেল, হামিদ, আ. মাজেদ, মার্চেন সরকার, করিম, রুবেল সরকার, আমিনুর ইসলাম। তাদেরকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।


ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ ফকির জানান, জোকারচর এলাকার মাসুদ সরকার ও নুরুল ইসলাম মেম্বারের লোকজন তার এবং তার ভাইয়ের বাড়িতে ঢুকে ভাংচুর চালিয়েছে।

এসময় তার ঘরের ভেতরে থাকা আলমারি ভেঙে নগদ ১৫ লাখ টাকা ও স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়। এ বিষয়ে তিনি কালিহাতী থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। তিনি হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।


অপরদিকে অভিযুক্ত মাসুদ সরকার পাল্টা অভিযোগ করেন, ধলেশ্বরী নদী খননে তারা চেইনেজ ৭৯০০মিটার থেকে ৯০০০মিটার পর্যন্ত ১১০০মিটার খননের কাজ পেয়েছেন। ওই কাজ নিয়ে সুলতান মাহমুদ ফকির লোকজন নিয়ে তাদের উপর অতর্কিত হামলা চালায়। পরে তারা বাঁধা দিতে গেলে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।


গোহালিয়াবাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুল হাই আকন্দ জানান, বিবদমান দুই গ্রুপই আমাদের লোক। উভয় পক্ষই ধলেশ্বরী নদীর জোকারচর অংশে খনন কাজ পেয়েছে।

মূলত খননের কাজ আগে-পরের বিষয় নিয়ে তর্কবিতর্কের জের ধরে ঘটনাটি ঘটেছে। উভয় পক্ষের সাথে কথা বলে বিষয়টি মিমাংসার উদ্যোগ নেওয়া হবে।


কালিহাতীর থানার অফিসার ইনচার্জ(ওসি) মোল্লা আজিজুর রহমান জানান, জোকারচর এলাকায় নিউ ধলেশ্বরী নদী খনন নিয়ে স্থানীয় দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে ঘটনাস্থল থেকে ১১ জনকে আটক করা হয়েছে। এ বিষয়ে সুলতান মাহমুদ ফকির থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno