আজ- ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ৭:০৬

পবিত্র রমজানে টাঙ্গাইলে মুরগির দাম কমতে শুরু করেছে!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল শহরের বিভিন্ন বাজারে প্রায় দুই মাস ধরে অস্থিরতার পর বিভিন্ন প্রকার মুরগির দাম সোমবার (২৭ মার্চ) কেজিতে ৬০ থেকে ৮০ টাকা পর্যন্ত কমেছে।


সরেজমিনে জানা যায়, শহরের বিভিন্ন বাজারে ব্রয়লার বিক্রি হচ্ছে প্রতিকেজি ২১০ থেকে ২৩০ টাকায়। চারদিন আগেও প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ২৭০ থেকে ২৯০ টাকায়। সোনালি মুরগি বিক্রি হচ্ছিল ৩৯০ টাকা কেজি দরে। বর্তমানে বিক্রি হচ্ছে ৩৩০ টাকায়। ৩৯০ টাকা কেজি দরে বিক্রি হওয়া সাদা কক মুরগি বর্তমানে বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। পাকিস্তানি কক মুরগির দাম ৩৬০ টাকা- চার দিন আগে বিক্রি হয়েছে ৪২০ টাকায়। ৩৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া লেয়ার এখন বিক্রি হচ্ছে ২৮০ টাকায়।


মুরগির বাজারে অস্থিরতা দেখা দেওয়ায় নড়ে-চড়ে বসে স্থানীয় তদারকি সংস্থাগুলো। মুরগির দাম নিয়ে বিরাজমান অস্থিরতা কমাতে দেশের বড় চার উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তলব করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গত বৃহস্পতিবার (২৩ মার্চ) অধিদপ্তরের প্রধান কার্যালয়ে মুরগির অযৌক্তিক দাম বৃদ্ধির বিষয়ে শুনানি শেষে ফার্ম থেকে সর্বোচ্চ ১৯৫ টাকা কেজি দরে ব্রয়লার বিক্রির প্রতিশ্রুতি দেয় প্রতিষ্ঠানগুলো। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারাও বাজার তদারকিতে জোর দেন। এরপর থেকেই বাজারে কমতে থাকে ব্রয়লারসহ সব ধরণের মুরগির দাম।


টাঙ্গাইল পার্ক বাজারের বিক্রেতারা ব্রয়লার মুরগির দাম কমার বিষয়ে জানান, তারা পাইকারি বাজার থেকে মুরগি কিনেন। সেখানে দাম কমলে তারাও কমদামে বিক্রি করতে পারেন। দাম বাড়লে তাদেরও বাড়াতে হয়। সোমবার থেকে পাইকারি বাজরে দাম কমছে, আগামি দিনে আরও কমতে পারে।


কয়েক বিক্রেতা নাম প্রকাশ না করে জানান, ফার্ম মালিকরা ইচ্ছা করে মুরগির উৎপাদন কমিয়ে দাম বাড়িয়েছে। সরকারের চাপে তারা এখন দাম কিছুটা কমিয়েছে। কিন্তু আবার ২০ রমজানের পর মুরগির দাম বেড়ে যাবে। বাজারে স্বস্তি ফিরলেও পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি মুরগির ক্রেতারা।


ক্রেতারা জানান, দাম কিছুটা কমেছে ঠিকই, কিন্তু সাধারণের জন্য এটা যথেষ্ট নয়। ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১৩০-১৪০ টাকা হলে সাধারণের সাধ্যমত হতো। তারা জানান, দাম বাড়ানোর সময় ১৩০-১৪০ টাকা বাড়িয়েছে। আর কমানোর সময় মাত্র ৭০-৮০ টাকা যথেষ্ট নয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno