আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সন্ধ্যা ৬:২৫

পাটের অভাবে মির্জাপুরে সুতা কারখানা বন্ধ ঘোষণা

 

দৃষ্টি নিউজ:

বাজারে পাট না থাকায় টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই শিল্পাঞ্চলে অবস্থিত এমএইচ জুট মিলস নামে একটি সুতা কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

পুলিশ মোতায়েন করে বৃহস্পতিবার(৩১ ডিসেম্বর) দুপুরে কারখানাটি বন্ধ করে দেওয়ায় ২৭০ জন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন।

কারখানার শ্রমিকরা জানায়, কারখানায় শ্রমিকরা সাধারণত দুই পালায় দৈনিক ১৯০ থেকে ২২০ টাকা মজুরিতে কাজ করেন। ১০ দিন আগে থেকে কারখানাটি বন্ধ করে দেওয়ার খবর ছড়িয়ে পড়ে।

এ নিয়ে গত বৃহস্পতিবার(২৪ ডিসেম্বর) শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ করেন। কর্তৃপক্ষ ওই সময় কারখানা বন্ধ হবে না বলে ঘোষণা দিলে শ্রমিকরা কাজে যোগ দেন। এর এক সপ্তাহ পর বৃহস্পতিবার সকালে কারখানার ভেতরে ও বাইরে হঠাৎ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

কারখানার কয়েকজন শ্রমিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, কোন প্রকার ঘোষণা ছাড়াই তাদের ন্যায্য পাওনা পরিশোধ না করে কারখানা থেকে তাদেরকে বের করে দেওয়া হয়েছে।

কারখানার শ্রমিকদের কারখানা থেকে বের করে দেওয়ার সময় একজন করে শ্রমিক ডেকে নিয়ে তাদের হাতে বকেয়া এক সপ্তাহ, চলতি সপ্তাহ ও অগ্রিম এক সপ্তাহের মজুরি দেওয়া হয়েছে। কিন্তু শ্রম আইন অনুযায়ী তাদের তিন মাসের অগ্রিম টাকা পরিশোধ করা হয়নি।

টাঙ্গাইল জেলা শ্রমিক ফেডারেশন ও গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এসএম খালিদ হোসেন জানান, পুলিশের উপস্থিতিতে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে অন্যায় করেছে।

দেশে করোনা পরিস্থিতি চলছে। এর মধ্যে হঠাৎ প্রায় পৌনে ৩০০ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ওই শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে তারা এখন কী করবে, কী খাবে, কোথায় যাবে?- শ্রমিকরা তা জনেনা।

এমএইচ জুট মিলসের মহাব্যবস্থাপক(প্রশাসন) মো. কদ্দুস-উল-আলম জানান, বাজারে পাটের অভাব থাকায় কারখানা ঠিক মতো চলছিলনা, প্রায়দিনই কাজ থাকতো না। তাই শ্রমিকরা অন্যত্র চলে যাচ্ছিল। এ জন্য কর্তৃপক্ষ শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধ করে কারখানা বন্ধ ঘোষণা করেছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno