আজ- ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ৯:৩০

পৌরসভার উপেক্ষিত নির্দেশনা বাস্তবায়নে বাধ্য করেছে শ্রমিক ইউনিয়ন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভার ১নং ওয়ার্ডের জয়নাবাড়ী এলাকায় অনুমোদিত নক্সা বহির্ভুত কাজ বন্ধ এবং নির্মিত অবৈধ অংশ ভেঙে অপসারণের জন্য পাঠানো নোটিশ উপেক্ষিত হওয়ার সাত মাস পর স্থানীয় শ্রমিক ইউনিয়ন ভবন মালিককে ওই নির্দেশ মানতে বাধ্য করেছে।

‘ভবন মালিক কথা শুনছেন না’ পৌর কর্তৃপক্ষ এমন অভিযোগ তোলায় উপজেলা নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়নের হস্তক্ষেপে নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে।


জানা যায়, ঘাটাইল পৌর সভার ১নং ওয়ার্ডের জয়নাবাড়ী এলাকায় নবনির্মিত তিনতলা ভবনের মালিক মো. হাবিবুর রহমান অনুমোদিত নক্সা বহির্ভুতভাবে নির্মাণ কাজ করায় প্রতিবেশি জহুরুল হক সিদ্দিকী চলতি বছরের ১০ এপ্রিল ঘাটাইল পৌরসভায় নির্মিত অবৈধ অংশ ভেঙে ফেরার আবেদন করেন।

পৌর কর্তৃপক্ষ ওই অভিযোগের ভিত্তিতে সাত কার্যদিবসের মধ্যে নির্মিত অবৈধ অংশ ভেঙে ফেলার নির্দেশনা দিয়ে নোটিশ পাঠায়। এরপরও ভবন নির্মাণের কাজ বন্ধ না হওয়ায় ২৩ নভেম্বর পুনরায় আবেদন করেন ওই প্রতিবেশি।


এলাকাবাসী জানায়, ভবন মালিক মো. হাবিবুর রহমান অনুমোদিত নক্সা বহির্ভুতভাবে নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন। বহুতল ভবন নির্মাণের নির্দেশনা চরমভাবে অমান্য করা হচ্ছে। পৌরসভার ইমারত আইনে চারপাশে কমপক্ষে তিন ফুট জায়গা রেখে ভবন নির্মাণের নির্দেশনা থাকলেও ওই ভবনের আশপাশে কোন জায়গা ছাড়া হয়নি।


অভিযোগকারী প্রতিবেশি জহুরুল হক সিদ্দিকী জানান, তার ভবন নির্মাণের সময় ছেড়ে দেওয়া পেছনের অংশের তিন ফুট জায়গা দখল করে মো. হাবিবুর রহমান অনুমোদিত নক্সা বহির্ভুতভাবে ভবন নির্মাণ করছেন। পৌরসভার ইমারত আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তিনি ভবন নির্মাণ করার ফলে আশপাশের বসতিরা ভবিষ্যতে চরম সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে।

এ কারণে পৌর কর্তৃপক্ষের কাছে অনুমোদিত নক্সা বহির্ভুত নির্মিত ওই ভবনের কাজ বন্ধের জন্য তিনি আবেদন করেছেন। পৌর কর্তৃপক্ষ কাজ বন্ধ রাখার নোটিশ দেওয়া সত্ত্বেও নির্মাণ কাজ বন্ধ না করে ভবন মালিক নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। ফলে তিনি গত ২৩ নভেম্বর আবার ভবন নির্মাণের কাজ বন্ধের আবেদন করেছেন।

পৌরসভার নোটিশ পাওয়ার পরও ভবন মালিক কাজ বন্ধ করেননি। এদিকে, স্থানীয় নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়ন পৌর কর্তৃপক্ষের নোটিশের অনুলিপি পেয়ে শ্রমিকরা ওই ভবনের নির্মাণ কাজ বন্ধ রেখেছেন।


নির্মাণাধীন ভবনের মালিক মো. হাবিবুর রহমান জানান, পৌরসভার অনুমোদিত নক্সা অনুযায়ী তিনি ভবনের নির্মাণ কাজ করছেন। পৌর মেয়র, ওয়ার্ড কাউন্সিলরসহ পৌর কর্তৃপক্ষ চলমান কাজ পরিদর্শন করেছেন।


ঘাটাইল উপজেলা নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. খলিলুর রহমান খোকা জানান, অনুমোদিত নক্সা বহির্ভুত কাজ বন্ধের জন্য পৌরসভার একটি নোটিশের অনুলিপি তারা পেয়েছেন। সংগঠনের নিয়ম অনুযায়ী নোটিশের অনুলিপি পাওয়া মাত্রই ওই ভবন নির্মাণের কাজে নিয়োজিত শ্রমিকদের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গত ২৭ নভেম্বর ওই নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে।


পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর বিসা মিয়া জানান, সমস্যা সমাধানে উভয়পক্ষকে জমি পরিমাপের জন্য বলা হয়েছে।


ঘাটাইল পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রশিদ মিয়া জানান, অভিযোগের ভিত্তিতে ভবন নির্মাণ বন্ধ রাখার জন্য নোটিশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে উভয় পক্ষকে নিয়ে একাধিকবার সালিশি বৈঠকে বসা হয়েছে। নির্মাণাধীন ভবনের মালিক কথা শুনছেন না, নোটিশের জবাব না দিয়েই কাজ চালিয়ে যাচ্ছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno