আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৫:৩৫

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ে সংবাদ সম্মেলন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সংক্রান্ত বিষয়ে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার(২৭ জুন) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে ডিজঅ্যাবল পিপলস অর্গানাইজেশন টু ডেভেলপমেন্ট(ডিপিওডি) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে ধারণাপত্র উপস্থাপন করেন সাহারা হক মিতা।
ধারণাপত্রে সাহারা হক মিতা বলেন, প্রতিবন্ধিতা মানববৈত্রের অংশ, এটি কোন রোগ নয়। সমাজে প্রচলিত কিছু ভ্রান্তধারণার কারণে প্রতিবন্ধী ব্যক্তিরা ক্ষতিগ্রস্ত হয় এবং তারা অন্যান্য নাগরিকের তুলনায় ক্রমশই পিছিয়ে পড়ছেন। প্রতিবন্ধী ব্যক্তিদের কাজ করার সামর্থ, প্রতিভা ও সক্ষমতা থাকলেও তাদের ‘অক্ষম’ হিসেবে চিত্রিত করার কারণে একদিকে তারা চাকুরি পাচ্ছেন না, অন্যদিকে সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে অংশ গ্রহণে বাধাপ্রাপ্ত হচ্ছেন। এতে ব্যক্তি হিসেবে তারা যেমন অধিকার বঞ্চিত ও অসম্মানের শিকার হন, তেমনি রাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হয়। এ উপলদ্ধি থেকেই রাষ্ট্র প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মের অধিকার স্বীকৃতিসহ সমাজে সকলের সাথে সম-অংশগ্রহণ নিশ্চিত করবার লক্ষ্যে বিভিন্ন বিধানাবলী সংযুক্ত করেছে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনে। রাষ্ট্রের টেকসই উন্নয়নের স্বার্থেই প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সুষ্ঠুভাবে বাস্তবায়িত হওয়া প্রয়োজন। এক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, টাঙ্গাইল ডিপিওডি পরিচালক শাহীদুল ইসলাম, প্রজেক্ট কোচ নাজিম উদ্দিন, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, ইন কান্ট্রি কো-অর্ডিনেটর রেজাউল করিম সিদ্দিকী, ব্লাস্টের জেলা সমন্বকারী খন্দকার আমেনা রহমান প্রমুখ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno