আজ- ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ১০:২৩

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে দিনভর যানজটে নাকাল ঘরমুখো মানুষ

 

দৃষ্টি নিউজ:

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপ ও পশুবাহী ট্রাকের কারণে যানবাহন কোথাও থেমে আবার কোথাও আটকে পড়ে ধীরগতিকে চলাচল করতে দেখা গেছে। এতে উত্তর ও দক্ষিণবঙ্গগামী ঘরমুখো সাধারণ মানুষ নাকাল হয়ে পড়েছে। তবে ঢাকামুখী যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।
সরেজমিনে জানাগেছে, সিরাজগঞ্জের হাটিকুমরুল মোড় এবং নলকা সেতু দিয়ে গাড়ি ঠিকমত না টানতে পারায় বঙ্গবন্ধুসেতুর টোলপ্লাজা ছয় বারে সাড়ে ৬ ঘণ্টা বন্ধ রাখা হয়। এ কারণে মহাসড়কের টাঙ্গাইল অংশে ৪০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

বাসযাত্রী খায়রুল, ইলিয়াস, আরাফাত, মুরাদ হোসেন, কামরুল সহ অনেকেই জানান, তারা ভোর ৪-সাড়ে ৪টার দিকে ঢাকার গাবতলী থেকে গাড়িতে উঠেছেন। এখন দুপুর সাড়ে ১২টা-১টা। এ পর্যন্ত তারা টাঙ্গাইলের সীমানা পাড় হতে পারেননি। দীর্ঘ দুই ঘণ্টা ধরে নগর জলফৈ থেকে রাবনা বাইপাসেই রয়েছেন।

পাবনাগামী মাইক্রোবাসের চালক শফি উদ্দিন জানান, ভোর ৫টায় তিনি গাজীপুরের চন্দ্রা থেকে রিজার্ভে যাচ্ছেন। সকাল সাড়ে ৮টায় তিনি টাঙ্গাইল সীমানায় ঢুকেছেন। বেলা দুপুর হলেও তিনি করটিয়া বাইপাস পাড় হতে পারেননি।

শনিবার দুপুরে মহাসড়কে বিভিন্ন স্থানে সরেজমিনে দেখা যায়, মহাসড়কের উত্তর ও দক্ষিণবঙ্গগামী লেন অতিরিক্ত যানবাহনের কারণে পুরোটাই বন্ধ রয়েছে। তবে ৫-১০ মিনিটের জন্য গাড়ি চলাচল করলেও তা অত্যন্ত ধীরগতির। এরইমধ্যে আবার টাঙ্গাইলের নগর জলফৈ এলাকায় প্রশাসন গাড়ি চলাচল বন্ধ করে দেয়। তবে পুলিশ বলছে, যানজটমুক্ত রাখতেই এ ব্যবস্থা করা হচ্ছে। এ অবস্থায় সবচেয়ে বেশি ভুগতে হচ্ছে নারী ও শিশুদের। একদিকে যানজট অন্যদিকে প্রচন্ড গরমে তারা অতিষ্ট।

এদিকে, যানজটের এ দশা কাজে লাগাচ্ছে মহাসড়কের পাশে ব্যবসা গড়ে তোলা অসাধু চক্র। তারা যাত্রীদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুণ- তিনগগুণ দামে সব পণ্য বিক্রি করছেন। এমনই চিত্র দেখা যায়, নগর জলফৈ, করটিয়ার করাতিপাড়া বাইপাস, পাকুল্যা, জামুর্কী বাসস্ট্যান্ড মোড়ের বিভিন্ন দোকানে। তারা আধা লিটারের কোমল পানির বোতল বিক্রি করছেন ২৫-৩০ টাকায়।

কয়েকজন বাসচালক জানায়, মহাসড়কে এলেঙ্গা পর্যন্ত চার লেনের সুবিধা ভোগ করতে পারলেও এলেঙ্গার পর থেকে বঙ্গবন্ধুসেতু পর্যন্ত দুই লেনে গাড়ি চালাতে হয়। ঈদে এ মহাসড়কে যানবাহনের চাপ দ্বিগুণেরও বেশি বেড়ে যায়। এছাড়া এলেঙ্গায় রাস্তার অবস্থা বেহাল, তার উপর জামালপুর ও ময়মনসিংহের আঞ্চলিক মহাসড়কের যানবাহনগুলো লিঙ্করোড দিয়ে প্রবেশের সময় যানজটের সৃষ্টি হচ্ছে।

বঙ্গবন্ধুসেতু পূর্ব থানার অফিসার ইনচার্জ(ওসি) মোশারফ হোসেন জানান, সিরাজগঞ্জের নলকা সেতুতে গাড়ি টানতে না পাড়ায় টাঙ্গাইল অংশে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। আবার অতিরিক্ত গাড়ির চাপের কারণে বঙ্গবন্ধুসেতুতে দীর্ঘ লাইন হয়ে যায়। এজন্য সেতুর পর থেকে চাপ কমাতে থেমে থেমে যানবাহন পারাপার করা হচ্ছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, সিরাজগঞ্জের হাটিকুমরুল ও নলকা সেতুতে গাড়ি ঠিকমত যাতায়াত করতে না পারায় বঙ্গবন্ধুসেতুর টোলপ্লাজা ছয় বারে সাড়ে ৬ ঘণ্টা বন্ধ রাখা হয়। এ কারণে বঙ্গবন্ধু সেতুর পূর্ব থেকে টাঙ্গাইল অংশে যানজটের সৃষ্টি হয়। তবে প্রায় ৭০০ পুলিশ মহাসড়কে দায়িত্ব পালন করায় শনিবার সন্ধ্যার মধ্যে যানজট নিরসন হবে বলে তিনি দাবি করেন।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নির্বিঘœ করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মহাসড়কে চলাচলরত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন। এছাড়া তিনিসহ (জেলা প্রশাসক) ঊর্ধ্বতন কর্মকর্তারা মহাসড়কে দায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno