আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:৫৫

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

 

বুলবুল মল্লিক:

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়ক ঘণ্টাব্যাপী অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেছে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ী এলাকাবাসী। যমুনা ও নিউ ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে সোমবার(৪ নভেম্বর) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মহাসড়কের জোকারচর নামক স্থানে ঝাটা, ব্যানার, প্লেকার্ড নিয়ে শ’ শ’ নারী-পুরুষ অবরোধে অংশ নেয়। ফলে মহাসড়কের দুইপাশে প্রায় ২৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

পরে স্থানীয় সহকারী কমিশনার(ভূমি) শাহরিয়ার রহমান ও পুলিশ প্রশাসনের আশ্বাসে দুপুর ১২টার দিকে এলাকাবাসী অবরোধ প্রত্যাহার করে নেয়।

মহাসড়ক অবরোধ নিয়ে যা বললেন সহকারী কমিশনার(ভূমি) শাহরিয়ার রহমান

কালিহাতী উপজেলার জোকারচর নামকস্থানে মহাসড়ক অবরোধের কারণে উত্তরে বঙ্গবন্ধুসেতু এবং দক্ষিণে টাঙ্গাইল সদর উপজেলার রসুলপুর পর্যন্ত দীর্ঘ ২৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। এমন হঠাৎ যানজটের কারণে গাড়ি চালকদের মাঝে হতাশা দেখা দেয় এবং যাত্রী সাধারণ অসহিষ্ণু হয়ে পড়েন। পরে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) শাহরিয়ার রহমান ও বঙ্গবন্ধুসেতু থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে এলাকাবাসী অবরোধ তুলে নেয়।

এলাকাবাসী জানায়, রাজনৈতিক ছত্রছায়ায় দীর্ঘদিন ধরে একটি মহল অবৈধভাবে যমুনা ও নিউ ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে প্রতিবছর ওই এলাকার শ’ শ’ বসতভিটা, রাস্তাঘাট ও ফসলী জমি নদীগর্ভে বিলীন হচ্ছে। বঙ্গবন্ধুসেতুও ঝুঁকির মধ্যে রয়েছে। চলতি বছরও ভাঙনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রভাবশালী মহলটি রোববার(৩ নভেম্বর) আবার বালু উত্তোলনের জন্য ধলেশ্বরী নদীতে ড্রেজার বসায়। ড্রেজার বসানোর বাধা দেয়ার ঘটনায় নেতৃত্ব দেন জোকারচর গ্রামের চান্দু সরকারের ছেলে মাসুদ রানা। রোববার রাতে প্রভাবশালী মহলের তদবিরে মাসুদ রানা সরকারকে কালিহাতী থানা পুলিশ আটক করে।

এ খবর ছড়িয়ে পড়ায় সোমবার সকালে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে ওঠে এবং জোকারচর, কুর্শাবেনু, বেলটিয়া, গোবিন্দগঞ্জ এলাকার শ’ শ’ মানুষ জোকারচর বাসস্ট্যান্ডে সমবেত হয়। পরে সকাল ১১টার দিকে এলাকাবাসী জোকারচর বাসস্ট্যান্ডে বঙ্গবন্ধুসেতু মহাসড়ক অবরোধ করে। এ সময় তারা অবৈধ বালু উত্তোলন বন্ধ ও মাসুদ রানা সরকারের মুক্তির দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে।
সমাবেশে বক্তব্য রাখেন, গোহালিয়াবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি খায়রুল ইসলাম সিকদার, গোহালিয়াবাড়ী ইউপি সদস্য ডলি আক্তার, বীর মুক্তিযোদ্ধা ফরহাদ আকন্দ, আব্দুস সবুর সিকদার, আব্দুর রহমান প্রমুখ।

এ বিষয়ে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) শাহরিয়ার রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, গ্রামবাসীর দাবির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। মাসুদ রানা সরকারের মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার।

অপরদিকে, রোববার রাতে আটক মাসুদ রানা সরকারকে পুলিশ সোমবার দুপুরে টাঙ্গাইলের আদালতে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন কালিহাতী থানার অফিসার ইনচার্জ(ওসি তদন্ত ) নজরুল ইসলাম।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno