আজ- ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  সন্ধ্যা ৭:২৮

বঙ্গবন্ধু সেতুর পাশে হবে নতুন ডাবল লাইনের রেলসেতু :: রেলমন্ত্রী

 

দৃষ্টি ডেস্ক:


রেলপথে যাত্রী সেবার মানোন্নয়নে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর পাশে নতুন একটি ডাবল লাইনের রেলসেতু করার পরিকল্পনা নিয়েছে সরকার। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু সেতুর ৩০০ গজ উত্তরে রেলের জন্য ডাবল লাইনের একটি সেতু নির্মাণ করা হবে। জাপানি অর্থায়নে খুব শিগগিরই এই সেতু নির্মাণের বিষয়টি চূড়ান্ত করা হবে। মঙ্গলবার(২২ জানুয়ারি) দুপুরে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর নূরুল ইসলাম সুজন সরকারি সফরে এই প্রথম উত্তরবঙ্গে সৈয়দপুর রেল কারখানা পরিদর্শনে যান।
নুরুল ইসলাম সুজন বলেন, নতুন রেলসেতুর কারণে বঙ্গবন্ধু সেতুর ঝুঁকি কমবে এবং উত্তরাঞ্চলের যাত্রীদের সেবার মান আরও বাড়বে। বঙ্গবন্ধু সেতুর কিনার দিয়ে রেললাইন স্থাপন করায় ওই পথে ঝুঁকির সম্ভাবনা তৈরি হয়েছে। নতুন করে ট্রেনের সংখ্যা বাড়লে যাতায়াত অনিরাপদ হয়ে উঠবে। এজন্য বঙ্গবন্ধু সেতুর পাশে যমুনা নদীর উজানে একটি রেলসেতু করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। জাপান সরকারের অর্থায়নে তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, বৃটিশ আমলে স্থাপিত নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানাকে সচল ও আধুনিকায়ন করতে মিনি ওয়াকর্শপ স্থাপন করা হচ্ছে এবং দ্রুত জনবল নিয়োগ করা হবে।
রেলমন্ত্রী বলেন, সারা দেশে রেলপথকে জেগে তুলতে জনবল সংকট নিরসন, নুতন বগি সংযোজন, ইঞ্জিন ক্রয়, রেললাইন সম্প্রসারণ, প্ল্যাটফর্ম সংস্কার ও সম্প্রসারণ এবং পয়ঃনিষ্কাশন ও সুপেয় পানি সরবরাহের জন্য প্রকল্প হাতে নেয়া হবে।
তিনি বলেন, জনগণের সেবার জন্য রেল। তাই বেশিসংখ্যক যাত্রী পরিবহনের জন্য বিদেশ থেকে আড়াই শ রেল কোচ আমদানি করা হচ্ছে। আগামী পাঁচ বছরে রেলের ব্যাপক উন্নয়ন হবে।
তিনি বলেন, টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবার নতুন আঙ্গিকে রেলকে আরও সাজানো হবে। দেশের প্রতিটি এলাকায় আন্তঃনগর ও মেইল ট্রেন সার্ভিস চলবে।
মন্ত্রী বলেন, রেলওয়ের উন্নয়নে সরকার ৪৫টি নতুন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এর একটি হল ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ (ইঞ্জিন) ক্রয়। এ জন্য ইঞ্জিন সংকট কাটাতে ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ (ইঞ্জিন) কিনতে সম্প্রতি চুক্তি করা হয়েছে।
তিনি বলেন, এসব লোকোমোটিভ সরবরাহ করবে আমেরিকান কোম্পানি মেসার্স প্রোগ্রেসিভ রেল ইউএসএ। এতে সরকারের খরচ হবে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা। এ ছাড়া আরও নতুন কোচ যাত্রী পরিবহনের জন্য সংযুক্ত করা হবে। আমরা ধাপে ধাপে রেলপথগুলো ডবল লাইনে নিয়ে আসব।
তিনি আরো বলেন, রেলের উন্নয়নে এখন ৪৮টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪৩টি প্রকল্প রেললাইন স্থাপন, সংস্কার, নতুন লাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত। বাকি পাঁচটি প্রকল্পে ইঞ্জিন কেনাসহ অন্যান্য উন্নয়নকাজ অন্তর্ভুক্ত বলে তিনি জানান।
এ সময় বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) সামসুজ্জামান, বিভাগীয় রেলওয়ে মহাব্যবস্থাপক (পূর্ব) খন্দকার শহিদুল হক, সংসদ সদস্য আদেলুর রহমান আদেল, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার আশরাফ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, পঞ্চগড়-১ (বোদা-দেবীগঞ্জ) আসনের একাধারে টানা তৃতীয়বারের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন মঙ্গলবার রেলমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ৫ দিনের সফরে উত্তরবঙ্গে আসেন। তিনি সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনের পাশাপাশি ওই ৫ দিনে এ অঞ্চলের বিভিন্ন রেলস্টেশন পরিদর্শন ও সমস্যা সমাধানের বিষয়ে মতবিনিময় সভায় অংশ নেবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno