আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৩:৫৬

ভারতে সাংবাদিক-লেখকদের বাড়িতে বাড়িতে পুলিশের তল্লাশি

 

দৃষ্টি নিউজ:

ভারতে দিল্লি ও মুম্বাইয়ে খ্যাতিমান কয়েকজন সাংবাদিক ও লেখকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। সংবাদমাধ্যম নিউজক্লিকের অর্থায়নসংক্রান্ত একটি তদন্তের অংশ হিসেবে মঙ্গলবার(৩ অক্টোবর) ভোরে এসব তল্লাশি চালানো হয়। এ সময় অনেকের মুঠোফোন ও ল্যাপটপ জব্দ করা হয়েছে। রয়টার্স- এর খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


অভিযোগ রয়েছে, নিউজক্লিক চীনের কাছ থেকে অবৈধ উপায়ে তহবিল সংগ্রহ করেছে। এটা নিয়ে তদন্ত করা হচ্ছে। তবে সমালোচকদের মতে, এসব করে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে।


সূত্রমতে, দিল্লিতে তল্লাশি চালানো হয়েছে নিউজক্লিকের সম্পাদক প্রবীর পুরকায়স্থ, সাংবাদিক অভিসার শর্মা, অনিন্দ্য চক্রবর্তী, ভাষা সিং, জনপ্রিয় কৌতুকশিল্পী সঞ্জয় রাজৌরা, লেখক গীতা হরিহরণ, ইতিহাসবিদ সোহেল হাসমিসহ কয়েকজনের বাড়িতে।


মুম্বাইয়ে তিস্তা শিতলবাদের বাড়িতে দিল্লি পুলিশের দল গেছে। তল্লাশি চালানো হয়েছে প্রবীণ সাংবাদিক পরঞ্জয় গুহঠাকুরতার বাড়িতেও। নিউজক্লিকের বিভিন্ন পর্যায়ের কয়েকজন কর্মীর বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে।


জানাগেছে, ডি রঘুনন্দন ও সঞ্জয় রাজৌরাসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়েছে। গত ১ আগস্ট দিল্লি পুলিশের করা একটি এফআইআরের পরিপ্রেক্ষিতে মঙ্গলবারের এ অভিযান। দমনমূলক আইন ইউএপিএর বিভিন্ন ধারা এতে প্রয়োগ করা হয়েছে। এ এফআইআর হয়েছে সংসদে বিজেপির সংসদ সদস্য নিশিকান্ত দুবের এক বক্তব্যের জেরে।


নিশিকান্ত দুবে অভিযোগ করেন, ‘ভারত বিরোধী’ আবহ তৈরিতে যুক্ত রয়েছেন কংগ্রেস নেতারা। এতে যোগ দিয়েছে কিছু সংবাদমাধ্যমও। আর এ জন্য চীন থেকে তহবিল পেয়েছে নিউজক্লিক।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno