আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  বিকাল ৫:৫৩

ভাসানী বিশ্ববিদ্যালয়ে বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নোটিশ!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হল কর্তৃপক্ষ বিবাহিত ছাত্রীদের হলের সিট ছেড়ে দেওয়ার নোটিশ দিয়েছে। হল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে শিক্ষার্থীরা হতবাক হয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।


হল কর্তৃপক্ষ জানায়, চলতি বছর বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হলে সিটের জন্য অন্য বছরের তুলনায় অনেক বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। আবেদনের পর দেখা গেছে- হলে অনেক বিবাহিত ছাত্রী রয়েছেন।

তাদের সিট বরাদ্দ থাকলেও তারা হলে থাকেন না। সিট ফাঁকা পড়ে থাকে। আবার কেউ কেউ সিটে অতিথিদের উঠিয়ে রেখেছেন। এ কারণে বিবাহিত ছাত্রীদের সিট বরাদ্দ বাতিলের উদ্যোগ নেওয়া হয়েছে।


বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হল শিক্ষার্থীরা জানান, হলের প্রাধ্যক্ষ ১১ ডিসেম্বর নোটিশ বোর্ডে বিবাহিত শিক্ষার্থীদের আগামি ৩০ জানুয়ারির মধ্যে হল ছেড়ে দেওয়ার নোটিশ দিয়েছেন। এতে হলের নিয়ম অনুযায়ী বিবাহিত ছাত্রীদের হলে থেকে অধ্যয়নের সুযোগ নেই বলে উল্লেখ করা হয়েছে।


নোটিশে কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে হল কর্তৃপক্ষকে জানাতে ও না জানালে নিয়ম ভঙ্গের কারণে জরিমানাসহ সিট বাতিল করার কথা বলা হয়েছে।


বিবাহিত এক শিক্ষার্থী জানান, বিবাহিত-অবিবাহিত সবারই হলে থাকার অধিকার রয়েছে। এ ধরণের আইন অবিলম্বে বাতিল করা উচিত। হলে অনেক বিবাহিত শিক্ষার্থী রয়েছেন বলেও তিনি স্বীকার করেন।


হলের আবাসিক ছাত্রী জান্নাতুল ফেরদৌস জানান, অনেক মেয়েই রয়েছেন- যাদের অধ্যয়নরত অবস্থায় বিয়ে হয়েছে। বিয়ে হলেও হলে থেকেই তারা নিয়মিত লেখাপড়া চালিয়ে যান। এ ধরণের সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ায় বিবাহিত মেয়েদের লেখাপড়ায় সমস্যা হবে। হলে থেকে নিরাপদ ও কম খরচে লেখাপড়া চালিয়ে যাওয়া যায়।


তিনি আরও জানান, বাইরে থাকতে খরচ যেমন বেশি হয়, তেমনি নিরাপত্তা নিয়েও শঙ্কা রয়েছে। তাই বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার যে সিদ্ধান্ত কর্তৃপক্ষ নিয়েছেন তা পুনবিবেচনার দাবি জানান তিনি।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হলের প্রাধ্যক্ষ রোকসানা হক জানান, নিয়মটি নতুন বা হঠাৎ করে আসেনি। হল প্রতিষ্ঠার সময় থেকেই এ নিয়ম রয়েছে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করে এখানেও নিয়ম করা হয়েছে। প্রয়োজনের পরিপ্রেক্ষিতে নিয়মটি প্রয়োগ করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno