আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৮:২২

ভূমির পরিমাপ জটিলতায় সীমানা প্রাচীর তৈরি নিয়ে উত্তেজনা!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বাংড়া ইউনিয়নের বিলবর্ণী গ্রামে সরকারি সার্ভেয়ার কর্তৃক ভূমি পরিমাপে দুই বারে ভিন্ন স্থানে সীমানা খুঁটি দেওয়ায় স্থানীয় পর্যায়ে উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।


জানাগেছে, স্থানীয় কৃষক ঈমান আলীর বসতবাড়ির ভূমি প্রায় দুই বছর আগে সরকারি সার্ভেয়ার এসে সীমানা নির্ধারণ করে খুঁটি দিয়ে চিহ্নিত করেন। সে অনুযায়ী ঈমান আলী বাড়ির সীমানা প্রাচীর তৈরি শুরু করেন। বাড়ির পূর্বপাশে সীমানা প্রাচীর করতে গেলে প্রতিবেশি আব্দুল আজিজ বাঁধা দেন।


সোমবার(১৪ ফেব্রয়ারি) দুপুরে কালিহাতী উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মজিবর রহমান ও বাংড়া ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা মো. নজরুল ইসলাম ঘটনাস্থলে এসে পরিমাপ করেন। এতে আগের নির্ধারিত খুঁটির চেয়ে সীমানা প্রচীরের প্রায় তিন ফুট ভেতরে খুঁটি স্থাপন করেন।

আগের পরিমাপের সঙ্গে পরের পরিমাপে বিস্তর তফাৎ হওয়ায় ঈমান আলী বাঁধা দেন। এক পর্যায়ে ঈমান আলী ও প্রতিবেশি আব্দুল আজিজের মধ্যে বাকবিতন্ডা হয়। এ সময় প্রতিবেশি আব্দুল আজিজ স্থানীয় লোকজন নিয়ে ঈমান আলীর নির্মাণকৃত সীমানা প্রাচীর ভেঙে ফেলে।

পরে খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় ঈমান আলীর ছেলে আব্দুর রাজ্জাককে(২৪) পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।


ভূমির মালিক ঈমান আলী জানান, তিনি তার ১২ শতাংশ ভূমিতে সীমানা প্রাচীর তৈরি করছেন। সম্প্রতি বাড়ির পাশ দিয়ে রাস্তা নির্মাণ করতে গিয়ে প্রতিবেশি আব্দুল আজিজদের সাথে তার বিরোধ সৃষ্টি হয়। তিনি ভূমির প্রকৃত নকশা মোতাবেক পরিমাপ করে রাস্তা নির্মাণের দাবি জানান।


কালিহাতী উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মজিবর রহমান জানান, ওই জমিতে বার বার মেপে দিলেও তারা কেউই মানছেন না- তাই সোমবারও আবার পরিমাপ করা হয়। কিন্তু ঈমান আলী মাপকার্য না মানায় দু’পক্ষের মধ্যে বাকবিতন্ডা হয়।


কালিহাতী থানার এসআই তাহিদুল্লাহ জানান, বিশৃঙ্খলার খবর পেয়ে তারা ঘটনাস্থলে এসেছিলেন। পরে জিজ্ঞাসাবাদের জন্য ঈমান আলীর ছেলে আব্দুর রাজ্জাককে আটক করা হয়েছে।


বাংড়া ইউপি চেয়ারম্যান হাসমত আলী জানান, বিষয়টি সামাজিকভাবে মিমাংসার জন্য বার বার চেষ্টা করা হলেও কোন সুরাহা হয়নি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno