আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ১০:৪৯

মাইক্রোবাস মালিক সমিতির কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল জেলা মাইক্রোবাস-কার-পিকআপ মালিক ও শ্রমিক কল্যাণ সমিতির নয়া সভাপতি-সাধারণ সম্পাদকের নাম অনিয়মতান্ত্রিকভাবে ঘোষণা করায় মালিক-শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সাবেক কমিটির নেতারা এ ঘটনাকে সংগঠন বিরোধী সিদ্ধান্ত আখ্যা দিয়ে অনিয়মের অভিযোগ তুলেছেন।

মঙ্গলবার(২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর সভাপতি হিসেবে হাফিজুর রহমান মাসউদ ও সাধারণ সম্পাদক হিসেবে সোহেল রানার নাম ঘোষণা করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।


জানা গেছে, ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত টাঙ্গাইল জেলা মাইক্রোবাস-কার-পিকআপ মালিক ও শ্রমিক কল্যাণ সমিতির কার্যক্রম জেলা বাস কোচ মিনিবাস শ্রমিক সমিতি ও টাঙ্গাইল জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। সর্বশেষ ২০০৯ সালে প্রশান্ত পালকে সভাপতি ও রেজাউল করিম রিপনকে সাধারণ সম্পাদক করে সংগঠনের কার্যকরী কমিটি গঠন করা হয়।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের সামনে অবস্থিত সমিতির বর্তমান সদস্য সংখ্যা ২৩০ জন। এরমধ্যে অনেকে গাড়ি বিক্রি করে সমিতি থেকে চলে গেছেন। প্রতিজন মালিকের দেওয়া মাসিক মাত্র একশ’ টাকা দিয়ে এ সমিতি পরিচালিত হচ্ছে। এই টাকা দিয়ে সমিতির একটি ঘর নির্মাণ সহ যাবতীয় আসবাবপত্র ক্রয় এবং নানা খরচাদি বহন করা হয়।

সমিতির বর্তমান কমিটির নেতাদের না জানিয়ে ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় পৌর মেয়র এসে নতুন কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করায় বিতর্ক দেখা দিয়েছে। এদিকে নবগঠিত সভাপতি ও সাধারণ সম্পাদক দাবি করছেন, রীতিমতো সাধারণ সভা আহ্বান করে সেখানে অতিথি হিসেবে উপস্থিত হয়ে পৌর মেয়র নতুন নেতাদের নাম ঘোষণা করেছেন।

বিগত কমিটির সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সংগঠনের তহবিল তছরুপের অভিযোগ থাকায় তারা সাধারণ সভায় উপস্থিত হননি। এছাড়া সমিতির সাংগঠনিক নিয়ম অনুসারে টাঙ্গাইল জেলা বাস-কোচ-মিনিবাস মালিক সমিতি ও টাঙ্গাইল জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কোন প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন না।


টাঙ্গাইল জেলা মাইক্রোবাস-কার-পিকআপ মালিক ও শ্রমিক কল্যাণ সমিতির বিগত কমিটির সভাপতি প্রশান্ত পাল জানান, নয়া কমিটি গঠনের বিষয়ে তাকে কিছুই জানানো হয়নি। গত ২৮ ফেব্রুয়ারি সংগঠনের সাধারণ সভার বিষয়েও তাকে কিছু জানানো হয়নি।


কমিটির কার্যকরী সভাপতি কাজী একরামুল হক টিটু জানান, ঘোষিত সভাপতি তাকে সাধারণ সভার কথা জানালেও কমিটি গঠনের বিষয়টি জানান নাই। তিনি সভায় উপস্থিত ছিলেন না। পৌর মেয়র কয়েকজন কাউন্সিলরের উপস্থিতিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেছেন বলে শুনেছেন।


সাধারণ সম্পাদক রেজাউল করিম রিপন জানান, সমিতির সাধারণ সভা আহ্বান করবেন সভাপতি-সাধারণ সম্পাদক। তারা বর্তমান থাকা অবস্থায় কোন নিয়মে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে সেটি তার বোধগম্য নয়। এমনকি কমিটির কোন সদস্য বা সাধারণ মালিকরা কেউ এ সাধারণ সভার বিষয়ে জানতেন না। রাতের আঁধারে সম্পূর্ণ অগণতান্ত্রিক প্রক্রিয়া ও সম্পূর্ণ স্বেচ্ছাচারিতার মাধ্যমে নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে।


টাঙ্গাইল জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নিয়ন্ত্রণাধীন জেলা মাইক্রোবাস শ্রমিক সমিতির সভাপতি সানোয়ার হোসেন খান ছানা জানান, সংগঠনের বিধি-বিধান না মেনে তাদের না জানিয়ে গত ২৮ ফেব্রুয়ারি পৌর মেয়র সমিতির নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন। তাদের সংগঠনে ৭৫জন শ্রমিক জেলা মাইক্রোবাস-কার-পিকআপ মালিক ও শ্রমিক কল্যাণ সমিতির সদস্য। ওই ৭৫ জন শ্রমিক নিজের গাড়ি নিজেরাই চালান। নতুন কমিটি গঠন নিয়ে ওই শ্রমিক-মালিকরা খুবই মর্মাহত।


সমিতির সদ্য ঘোষিত সভাপতি ও সাবেক সহ-সভাপতি হাফিজুর রহমান মাসউদ জানান, সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম রিপনের একক নেতৃত্বে এতদিন সংগঠনের কার্যক্রম পরিচালিত হয়েছে। দীর্ঘদিন নেতৃত্বে থাকলেও সমিতির কোন সাধারণ সভা তিনি বা তারা করেন নি। তিনিই ২৮ ফেব্রুয়ারি প্রথম সাধারণ সভার আয়োজন করেন। সমিতির অর্থ তছরুপের কারণে বিগত কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম রিপন ও তার কিছু লোকজন সভায় আসেননি।


টাঙ্গাইল জেলা সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চিত্ত রঞ্জন সরকার জানান, আগের কমিটির সহ-সভাপতি মৌখিকভাবে তাদেরকে সাধারণ সভার দাওয়াত দিয়েছিল। তবে ওই দাওয়াতে সংগঠনের অধিকাংশ সদস্য উপস্থিত না থাকার কারণে তিনি এবং তাদের সংগঠনের সভাপতি সেখানে উপস্থিত হননি। পরে জানতে পেরেছেন, পৌর মেয়র নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেছেন।


এ বিষয়ে টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর জানান, নতুন কমিটি গঠন নিয়ে তার কাছে কেউ কোন অভিযোগ করেনি। আগের কমিটির সহ-সভাপতিকে নতুন কমিটিতে সভাপতি করা হয়েছে।

এ নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ার মত কিছু হয়নি। কেননা সাধারণ সভা ও নতুন কমিটি গঠনের বিষয়টি জেলা সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চিত্ত রঞ্জন সরকার ও তৎকালীন কার্যকরী সভাপতি কাজী একরামুল হক টিটুর সাথে আলোচনা করে করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno