আজ- ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ১:৪০

মির্জাপুরে ফসলি জমি রক্ষায় সরিষাক্ষেতে মানববন্ধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পাকুল্যা চরপাড়া গ্রামে তিন ফসলি জমি রক্ষায় সরিষাক্ষেতে এলাকাবাসী মানবন্ধন কর্মসূচি পালন করেনছে। বুধবার (৮ জানুয়ারি) পাকুল্যা চরপাড়া এলাকায় সরিষা ক্ষেতে স্থানীয় কৃষকরা মাটি ব্যবসায়ী ও ইটভাটা মালিকদের হাত থেকে ফসলি জমি বাঁচাতে ওই মানবন্ধন কর্মসূচি পালন করে।

সরজমিনে জানা যায়, পাকুল্যা চরপাড়ায় তিন ফসলি আবাদী জমির পশ্চিমাংশের প্রায় পাঁচ একর জমিতে কয়েক বছর যাবত মাটি ব্যবসায়ীরা ভেকু বসিয়ে প্রায় ৩০ফুট গভীর করে মাটি কেটে আবাদের অনুপযোগী করে ফেলেছে। ফসলি জমি হারিয়ে শ’ শ’ কৃষক মানবেতর জীবন-যাপন করছে। তাদের ওই জমিগুলোতে চৈত্র মাস অবধি পানি থাকার কারণে চাষাবাদ করা সম্ভব হচ্ছেনা।

সম্প্রতি মাটি ব্যবসায়ীদের নজর পড়েছে পূর্বাংশের প্রায় ১০একর আবাদী জমিতে। তারা ভেকু বসিয়ে মাটি কাটা শুরু করেছে। স্থানীয় কৃষকরা ওই জমি রক্ষায় বিভিন্ন দপ্তরে প্রতিকার চেয়ে আবেদন-নিবেদন করেও কোন সুফল পাচ্ছেনা। উপরন্তু স্থানীয় ইটভাটা মালিক ও মাটি ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ার কারণে বিভিন্ন মামলায় হয়রানি করার হুমকি দিচ্ছে।

স্থানীয় কৃষক আবু সাইদ মিয়া(৭০), এছাক মিয়া(৭০), ছানোয়ার হোসেন(৬৫), চাঁন খা(৬৫), প্রতিবন্ধী কাদের মিয়া(৬০), গিয়াস উদ্দিন(৫০), রবি(৬০), বিলাত আলী(৭৫), মতি মিয়া(৭০), শওকত(৫৫), কদ্দুছ(৫৫), নুরুল ইসলাম(৫২) সহ অনেকেই জানান, তাদের ওই জমিগুলোতে প্রতি বছর বোরো, সরিষা ও রোপাআমন চাষ হয়। ইটভাটার মালিক ও মাটি ব্যবসায়ীরা লোভ দেখিয়ে প্রথমে গ্রামের ২-১জন কৃষকের কাছ থেকে জমির মাটি ক্রয় করে অনেক গভীর গর্ত করে মাটি খনন করে। ফলে পাশর্^বর্তী জমিগুলো ধ্বসে আবাদের অনুপযোগী হয়ে পড়ে। উপায়ান্তর না পেয়ে পাশের জমির মালিকরাও মাটি বিক্রি করতে বাধ্য হয়। ওই গ্রামের শতাধিক কৃষক মাটি ব্যবসায়ীদের কবল থেকে রক্ষা পেতে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে সরিষাক্ষেতে মানবন্ধন কর্মসূচি পালন করে।

মাটি ব্যবসায়ী মুক্তার আলী খান বলেন, আমরা উপযুক্ত মূল্য দিয়ে জমির মালিকদের কাছ থেকে মাটি ক্রয় করি। এতে দোষের কিছু আছে বলে আমি মনে করি না।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno