আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সন্ধ্যা ৬:৪৭

যমুনা নদীর ভাঙনেরোধে নিম্নমানের জিওব্যাগ ফেলা হচ্ছে!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর ভাঙনরোধে নিম্নমানের জিওব্যাগ ফেলার অভিযোগ ওঠেছে। জিওব্যাগে বালির পরিবর্তে মাটি দিয়ে ভর্তি করে ভাঙনকবলিত এলাকায় ফেলা হচ্ছে। এতে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছে।
জানাগেছে, টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া, খানুরবাড়ি ও ভালকুটিয়া গ্রামের এক কিলোমিটার এলাকাজুড়ে দুই সপ্তাহ ধরে যমুনা নদীর তীব্র ভাঙন শুরু হয়েছে। ভাঙনে ইতোমধ্যে শতাধিক পরিবার ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে। ভাঙনে তিনটি প্রাইমারি স্কুল, তিনশ’ বছরের কালীমন্দির, আধা-পাঁকা ঘরবাড়িসহ শতাধিক পরিবার সর্বস্ব হারিয়েছে।
এদিকে, ভাঙনরোধে টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ড এক কিলোমিটার ভাঙন এলাকার মধ্যে মাত্র ৭৫ মিটার এলাকায় ৫০লাখ টাকা ব্যয়িত প্রকল্পের অধীনে জিওব্যাগ ফেলছে। একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ড ভাঙন এলাকায় জিওব্যাগ ফেলছে। স্থানীয়রা মাটি দিয়ে ভরাট করা জিওব্যাগগুলো নিম্নমানের হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে।

স্থানীয়দের অভিযোগ, যমুনা নদীতে অনেক দিনের পুরনো নিম্নমানের জিওব্যাগে বালির পরিবর্তে ভিট মাটি দিয়ে ভর্তি করা হয়েছে। এছাড়া ভর্তি করা জিওব্যাগে ঘাস দেখা গেছে। যেখানে জিওব্যাগ ফেলা হচ্ছে তার অদূরে জেগে ওঠা চর থেকে মাটি কেটে জিওব্যাগ ভর্তি করা হচ্ছে।
ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি আল আমিন জানান, কিছু কিছু নৌকার জিওব্যাগে ভিট মাটি পাওয়া গেছে। পাউবো’র নির্দেশে সেগুলো পরিবর্তন করা হচ্ছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট আব্দুল লতিফ জানান, জিওব্যাগে মাটি ও কিছু ব্যাগে ঘাস পাওয়া গেছে। সেগুলো পরিবর্তনের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়েছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মফিদুল ইসলাম মজনু অভিযোগ অস্বীকার করে জানান, নতুন জিওব্যাগে বালি ভর্তি করে ভাঙন এলাকায় ফেলা হচ্ছে। কিছু কিছু নৌকার জিওব্যাগে একটু সমস্যা হয়েছিল সেগুলো পরিবর্তন করা হচ্ছে। তবে কাজের সিডিউলে কি (বালি বা মাটি) দিয়ে জিওব্যাগ ভর্তি করা হবে সেটা লেখা নেই।
টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, জিওব্যাগ বালি দিয়ে ভর্তি করে ভাঙন এলাকায় ফেলার জন্য ঠিকাদারকে নির্দেশনা দেয়া হয়েছে। যেখানে জিওব্যাগ ফেলার কাজ হচ্ছে সেখানে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা রয়েছেন। তিনি সর্বক্ষণ দেখাশুনা করছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno