আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:৫৪

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

 

দৃষ্টি ডেস্ক:

২০২৩ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। বুধবার (৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে তাদের নাম ঘোষণা করে।


তারা হচ্ছেন- মোঙ্গি বাওয়েন্ডি, লুই ব্রুস ও অ্যালেক্সি ইয়াকিমভ। কোয়ান্টাম বিন্দু আবিষ্কার ও সংশ্লেষণের জন্য এই তিন বিজ্ঞানী নোবেল পেলেন।


নোবেল কমিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বলছে, একে অন্যের থেকে স্বাধীনভাবে, একিমভ ও ব্রুস কোয়ান্টাম বিন্দু তৈরি করতে সফল হন, আর বাওয়েন্ডি রাসায়নিক উৎপাদনে বিপ্লব ঘটান। এই সময়ে কোয়ান্টাম বিন্দু কিউএলইডি প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি কম্পিউটার ও টেলিভিশন মনিটরকে আলোকিত করে থাকে। এসব বিন্দু কিছু এলইডি বাতির আলোতেও সূক্ষ্মতা যোগ করে। জৈব রসায়নবিদ ও চিকিত্সকেরা জৈব টিস্যু ম্যাপিংয়ে এগুলো ব্যবহার করেন।


বাওয়েন্ডি ১৯৬১ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি মাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক তিনি।


লুই ব্রুসের জন্ম ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রে। ১৯৬৯ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিনি।


অ্যালেক্সি একিমভ ১৯৪৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের আইওফে ফিজিক্যাল টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে পিএইচডি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নিউইউর্কের ন্যানো ক্রিস্টাল টেকনোলজি ইনকরপোরেশনের সাবেক প্রধান বিজ্ঞানী।


মঙ্গলবার(৩ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আগের দিন সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেলবিজয়ীদের নাম ঘোষণা করা হয়।


বৃহস্পতিবার(৫ অক্টোবর) ও শুক্রবার(৬ অক্টোবর) স্টকহোমে যথাক্রমে সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর ৯ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।


১৮৯৫ সালে সুইডিশ উদ্ভাবক এবং সমাজসেবী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালে অর্থনীতিকে এ পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। উইলে এটি অন্তর্ভুক্ত ছিল না। বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল ও চেক পেয়ে থাকেন। চেকে এ বছর অর্থের পরিমাণ প্রায় এক মিলিয়ন ডলার।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno