আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ৮:৪৯

রাতের আঁধারে সরকারি বালু বিক্রি ॥ ব্যবস্থা নিতে পাউবো’র সুপারিশ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় সরকারি বালু রাতের আঁধারে বিক্রি কোন ক্রমেই বন্ধ হচ্ছেনা। দ্রুত ব্যবস্থা নিতে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর দপ্তর থেকে নামোল্লেখ করে পত্র দিলেও তা কার্যকর হচ্ছেনা।

রাজনৈতিক ছত্রছায়ায় প্রভাবশালী একটি মহল সরকারি বিধি নিষেধ তোয়াক্কা না করে দীর্ঘদিন ধরে সরকারি ওই বালু হরিলুট করছে। প্রশাসনের কিছুটা তৎপরতায় দিনের আলোয় প্রকাশ্যে বালু বিক্রি বন্ধ থাকলেও রাতের আঁধারে চক্রটি আবার বালু বিক্রির জন্য তৎপর হয়ে উঠেছে।


জানাগেছে, বুড়িগঙ্গা নদী খনন প্রকল্পের আওতায় উত্তোলনকৃত বালু(ড্রেজড ম্যাটার) রাতের আঁধারে ট্রাক দিয়ে দেদারছে বিক্রি করা হচ্ছে। কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার কুড়িঘড়িয়া ও ধলাটেঙ্গর নামকস্থানে স্থানীয় আশরাফ আলী, জহিরুল ইসলাম, আব্দুল বারেক, দেলোয়ার হোসেন, অছিমুদ্দিন, ফজল হক, হারুন, জাহাঙ্গীর, সোহেল রানা, রিপন মিয়া, অমিত ও জাকির মিয়ার বিরুদ্ধে ওই বালু বিক্রির অভিযোগ রয়েছে।


সরেজমিনে দেখা যায়, কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার কুড়িঘড়িয়া ও দশকিয়া ইউনিয়নের ধলাটেঙ্গর নামকস্থানে নিউ ধলেশ^রী- এলেংজানী নদীর পাশে খননকৃত সরকারি বালু রশিদের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।

মাঝে মধ্যে প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করলে কিছুদিন বন্ধ রাখার পর প্রভাবশালী ওই চক্রটি আবার তৎপর হয়ে উঠে। কোন ভাবেই সরকারি ওই বালু(ড্রেজড ম্যাটার) বিক্রি বন্ধ করা যাচ্ছে না। ফলে সরকার বিপুল অঙ্কের রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।


স্থানীয় একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, রাতের আঁধারে বালু বিক্রি করলে প্রশাসনের চোখকে অতি সহজেই ফাঁকি দেওয়া যায়। তাই রাতের আঁধারে ড্রাম ট্রাকের মাধ্যমে সরকারি উত্তোলনকৃত বালু বিক্রি করা হচ্ছে। চক্রটি রাজনৈতিকভাবে অত্যন্ত প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা প্রতিবাদ করার সাহস পাচ্ছেনা। সারারাত বালু ভর্তি ট্রাক চলাচলের কারণে স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। তারা দ্রুত অবৈধ বালু বিক্রি বন্ধের দাবি জানান।


ওই অবৈধ বালু বিক্রি চক্রের সদস্য আশরাফ আলীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রশাসনের কড়া নজরদারীর কারণে দুদিন ধরে বালু বিক্রি বন্ধ রয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে আবার বালু বিক্রি শুরু করা হবে।


এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হোসাইন জানান, অবৈধভাবে উত্তোলনকৃত সরকারি বালু বিক্রি চক্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। ধলাটেঙ্গর ও কুড়িঘড়িয়া নামকস্থানে যদি অবৈধভাবে বালু বিক্রি করা হয়ে থাকে- দ্রুত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত। উত্তোলনকৃত সরকারি বালু(ড্রেজড ম্যাটার) রাতের আঁধারে বিক্রিকারীদের নাম উল্লেখ করে তিনি ইতোমধ্যে কালিহাতী উপজেলা প্রশাসনকে মামলা করতে বলেছেন। উপজেলা প্রশাসন দ্রুত ব্যবস্থা গ্রহন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno