আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:৪৫

লবন নিয়ে লঙ্কাকাণ্ড :: নেপথ্যে গুজব

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে ‘লবনের দাম বেড়ে প্রতিকেজি ১০০-১২০টাকা হচ্ছে’ এমন গুজবে শহরের পার্কবাজার, ছয় আনী বাজার, সাবালিয়া বাজার, বটতলা বাজার সহ বিভিন্ন হাট-বাজারে লাইনে দাঁড়িয়ে ক্রেতারা লবন কিনছেন। শুধুমাত্র গুজবের ফলে মঙ্গলবার(১৯ নভেম্বর) লবন নিয়ে এ ধরণের লঙ্কাকা- ঘটেছে। তবে বাজারগুলোতে লবনের দাম বেশি দেখা যায়নি। প্রায় দোকানেই বাজারমূল্যেই লবন বিক্রি হচ্ছে। লবনের দাম বাড়ার তথ্যটি গুজব বলে দাবি করেছেন টাঙ্গাইলের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকুনুজ্জামান।

জানা যায়, সোমবার(১৮ নভেম্বর) রাতে ‘লবনের দাম বেড়ে প্রতিকেজি ১০০-১২০টাকা হচ্ছে’ হঠাৎ করে টাঙ্গাইলে এমন গুজব ছড়িয়ে পড়লে বিভ্রান্ত হয়ে বেশি মুনাফার লোভে বিভিন্ন বাজারের এক শ্রেণির বিক্রেতারা লবন বিক্রি করা বন্ধ করে দেন। ফলে, গুজবটি সহজেই ‘চাউর’ হয়। ক্রেতা সাধারণ যে যেমন পারছে লবন কিনে নিতে শুরু করে। মহুর্তেই দোকানে লবনের কৃত্তিম সঙ্কট দেখা দেয়। মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিভিন্ন বাজারে লাইনে দাঁড়িয়ে সাধারণ ক্রেতারা প্রয়োজনীয় অতিরিক্ত লবন কিনে বাড়িতে নিয়ে যান।

এ গুজবে লবনের বাজার নিয়ন্ত্রণে রাখতে মঙ্গলবার দুপুরে শহরের পার্ক বাজার ও ছয়আনী বাজারে লবন বিক্রেতাদের দোকানে অভিযান পরিচালনা করেন, টাঙ্গাইল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকুনুজ্জামান।

লবন বিক্রেতারা জানান, মঙ্গলবার সকাল থেকেই দোকানে লবণ কেনার জন্য ক্রেতারা ভিড় জমায়। একদিনে যে পরিমাণ লবন বিক্রি হয়েছে গত কয়েক মাসেও তা বিক্রি করতে পারেনি ব্যবসায়ীরা। তারা জানান, পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে তাই আগের দামেই বিক্রি করা হচ্ছে এবং বেশি দামের বিষয়টি পুরোই গুজব।

জনৈক ব্যবসায়ী জানান, গত কয়েকদিন ধরে শ্রমিকরা অঘোষিত ধর্মঘট পালন করায় সড়ক-মহাসড়কে গাড়ি কম চলাচল করছে। সেজন্যই একটি চক্র গুজব তুলে লবণের সঙ্কট সৃষ্টি করতে চাইছে।

এ প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকুনুজ্জামান বলেন, লবনের দাম বাড়ার মত কোন কারণ নেই। লবনের দাম বৃদ্ধির বিষয়টি সম্পূর্ণ গুজব। একটি সিন্ডিকেট মানুষকে বিভ্রান্ত করার জন্য অপপ্রচার চালাচ্ছে। এ ব্যাপারে আমরা তৎপর রয়েছি। তিনি গুজবে কান না দিয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান। তিনি আরো বলেন, বাজারের প্রতিটি দোকানেই লবনের দাম স্বাভাবিক রয়েছে। এছাড়া কেউ যদি নির্ধারিত দামের চেয়ে বেশি দামে লবন বিক্রি না করেন সে বিষয়েও তাদের সতর্ক করা হয়েছে।

এ ধরণের গুজব ছড়িয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno