আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৩:৫৭

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের দাবি

 

দৃষ্টি নিউজ:

স্বাস্থ্য মন্ত্রণালয় সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছে টাঙ্গাইলের যুব ফোরাম ও স্থানীয় বিড়ি শ্রমিকরা।


জানা যায়, প্রতি বছর ধূমপানের কারণে হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার সহ নানাবিধ রোগে তাদের মধ্যে অনেকে আক্রান্ত হয় এবং অনেকে মৃত্যুবরণ করে। অথচ বিভিন্ন ধরনের তামাক পণ্য সিগারেট, বিড়ি, জর্দা, গুল ইত্যাদির ব্যবহার দিন দিন বাড়ছে। ফলে নানারোগে আক্রান্ত যুবকদের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে।


যুব ফোরামের প্রতিনিধি ইমরান হাসান স্বাধীন জানান, তামাক জাতীয় সেবনে স্বাস্থ্য ও অর্থনৈতিক ক্ষতি সাধিত হয়। বর্তমান আইনে বিড়ি-সিগারেট সহজলভ্য হওয়ায় যুবক ও কিশোররা বিড়ি-সিগারেটে আসক্ত হয়ে পড়ছে। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন হলে বিড়ি-সিগারেট সহজে পাওয়া যাবে না। ফলে যুবক ও কিশোররা স্বাস্থ্য ও পরিবারের অর্থনৈতিক ক্ষতি থেকে রক্ষা পাবে। তাই তারা সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের দাবি জানান।


বিড়ি শ্রমিকদের প্রতিনিধি জয়গন বেগম জানান, মুদি দোকানে বিড়ি-সিগারেটের প্রর্দশন ও, তামাক দ্রব্যের খুচরা শলাকা বিক্রির ফলে সহজে তরুণ-যুবকরা আকৃষ্ট হয়ে সেবনে আসক্ত হয়। এতে পরিবারে অর্থনৈতিক ক্ষতি ও স্বাস্থ্যের ক্ষতি হয়। তিনিও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন চান।


স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত সংশোধিত খসড়া তামাক নিয়ন্ত্রণ আইনের অন্যতম ৬টি ধারার মধ্যে রয়েছে- পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, বিক্রয় কেন্দ্রে তামাক দ্রব্যের প্রদর্শন নিষিদ্ধ করা, ই-সিগারেট বা ইমার্জিং হিটেড টোব্যাকো প্রডাক্ট আমদানি, উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা, তামাক পণ্যের সকল প্রকার খুচরা শলাকা বিক্রি বন্ধ করা এবং বিড়ি-সিগারেটের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৫০% থেকে বাড়িয়ে ৯০% করা ইত্যাদি।


টাঙ্গাইলে যুব ফোরাম ও বিড়ি শ্রমিকরা এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত সংশোধিত খসড়া তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের দাবিতে ইতোমধ্যে মানববন্ধন, র‌্যালি, স্বাক্ষর অভিযানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno