আজ- ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ৯:২৬

সাংবাদিক রফিকুল ইসলাম রতনের ‘অগ্নিঝরা মার্চ ও বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা’ বইমেলায়

 

দৃষ্টি নিউজ:


একুশে বই মেলায় মঙ্গলবার(২০ ফেব্রুয়ারি) বিকালে বিশিষ্ট সাংবাদিক দৈনিক যুগান্তরের সাবেক ডেপুটি এডিটর ও প্রকাশিতব্য দৈনিক সময়ের আলো’র সম্পাদক রফিকুল ইসলাম রতনের গবেষণামূলক গ্রন্থ ‘অগ্নিঝরা মার্চ ও বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা’র মোড়ক উম্মোচন হয়েছে। বইটির মোড়ক উম্মোচন করেন, দেশের প্রতিথযশা সাংবাদিক প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা, ডেইলি অবজারভার সম্পাদক ও ডিবিসি টিভির চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী।
এ সময় উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল এবং পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর। আরও উপস্থিত ছিলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি ও বৈশাখী টিভির প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম এবং ডিআরইউ’র সাবেক সভাপতি সাংবাদিক নেতা সাখাওয়াত হোসেন বাদশা, বাসসের উপ-প্রধান বার্তা সম্পাদক কবি হালিম আজাদ প্রমুখ।
অতিথিবৃন্দ বইটির ভূয়সী প্রশংসা করে বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা নিয়ে একটি মহল যে বিভ্রান্তি ও ইতিহাস বিকৃতি ছড়িয়েছে, বইটিতে ব্যবহৃত দেড়শতাধিক ছবি এবং তথ্যবহুল দলিলপত্র সে বিভ্রান্তি দূর করবে। এই সময়ে বইটির নতুন প্রজন্মের জন্য অবশ্য শিক্ষনীয় একটি দলিল হিসাবে ভূমিকা পালন করবে বলেও তারা আশা করেন।
বইটিতে লেখক, গবেষক ও কলামিষ্ট রফিকুল ইসলাম রতন ১৯৭১ সালের মার্চ মাসের অসহযোগ আন্দোলনের নিখুত বর্ণনা দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার প্রেক্ষাপট, তাঁর রাজনৈতিক জীবন এবং ২৬ মার্চ মধ্যরাতে কীভাবে তিনি ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতা ঘোষণা বার্তাটি চট্টগ্রামে প্রেরণ করেছিলেন সেসব ঘটনার দালিলিক প্রমাণ উপস্থাপন করেছেন। ফলে এসংক্রান্ত নানা বিভ্রান্তি, অতিরঞ্জন ও ইতিহাস বিকৃতির অবসান হবে। বইটিতে স্বাধীনতা সংগ্রাম, অসহযোগ আন্দোলন, বঙ্গবন্ধুর রাজনৈতিক বর্ণাঢ্য জীবন এবং স্বাধীনতা ঘোষণার সাথে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ দেড় শতাধিক দুর্লভ ছবি ব্যবহার করায় প্রকাশণাটির বিশেষ আকর্ষণ সৃষ্টি করেছে। দেশবরেণ্য সাংষ্কৃতিক ব্যক্তিত্ব, প্রবীণ সাংবাদিক-কলামিষ্ট কামাল লোহানী ভূমিকা লেখায় বইটি বিশেষ মর্যাদা লাভ করেছে। লেখাপ্রকাশের স্বত্ত্ব¡াধিকারী কবি বিপ্লব ফারুক বইটি প্রকাশ করেছে। একুশে গ্রন্থ মেলার (সোহরাওয়ার্দী উদ্যান) ৭৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। দাম ৪০০ টাকা।
প্রকাশ, সাংবাদিক রফিকুল ইসলাম রতন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের সম্ভ্রান্ত তালুকদার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদারের ছোটভাই। ২০১৭ সালের বইমেলায় তার ‘আমার দেখা আমার লেখা’ নামের আরেকটি বই প্রকাশিত হয়েছে। এই বইটি সমাজের বিভিন্ন অঙ্গণে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। সাংবাদিক রফিকুল ইসলাম রতন নিজ এলাকায় অত্যন্ত সজ্জ্বন ব্যক্তি হিসেবে সুপরিচিত।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno