আজ- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ১১:০৭

সাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

 
উত্তাল সাগর

দৃষ্টি ডেস্ক:

ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি ঘণীভূত হচ্ছে, যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, নিম্নচাপটি বর্তমানে ঘণীভূত হচ্ছে। শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা বা রাত নাগাদ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ফণী’। নামটি বাংলাদেশের দেয়া।
এদিকে, আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে দেয়া সবশেষ তথ্যে জানা যায়, নিম্নচাপটি শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ২১৭০ কি. মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ২০৮৫ কি. মি. দক্ষিণে, মোংলা সমুদ্র বন্দর থেকে ২১৮৫ কি. মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২১৩৫ কি. মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno