আজ- ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৫:০১

সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনের প্রক্রিয়া একটি যুগান্তকারী উদ্যোগ :: কৃষিমন্ত্রী

 

দৃষ্টি নিউজ:

আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য কৃষিমন্ত্র ডক্টর মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, নির্বাচন কমিশন সাংবিধানিকভাবে একটি স্বাধীন প্রতিষ্ঠান। সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া একটি যুগান্তকারী উদ্যোগ।

দেশে নির্বাচন কমিশন গঠনে কোন আইন ছিলনা। মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছায় নির্বাচন কমিশন আইন করা হচ্ছে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় টাঙ্গাইল প্রেসক্লাবের নতুন কার্যনির্বাহী পরিষদের পরিচিতি ও টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য খান আহমেদ শুভর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


কৃষিমন্ত্রী বলেন, সাগর-রুনি হত্যাকান্ডের ব্যাপারটি আমাদের জন্য খুবই দুঃখজনক। আমরা দুঃখিত। এই বিচারটি শেষ করা উচিত।

আমাদের উচিত হবে আইন বিভাগ, আইন মন্ত্রণালয় ও বিচার বিভাগের যারা দায়িত্বে রয়েছে তাদেরও দায়িত্ব হবে দ্রুত বিচারটি শেষ করা। এ মামলার চার্জশিট দিয়ে বিচার প্রক্রিয়া শেষ করবে- আমি এই আশা ব্যক্ত করছি। আমাদের এটি একটি ব্যর্থতা।


আওয়ামীলীগের সভাপতিমন্ডলীর সদস্য ডক্টর মো. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপি নির্বাচন কমিশন নিয়ে সেই আগের মতোই বলছে। তারা নির্বাচন করবে না, সুষ্ঠু নির্বাচন হবে না, তারা নানা রকম কটু মন্তব্য করছেন। তাদের একই কথা বার বার ঘুরিয়ে বলছে। তাদের মূল কথাটি হচ্ছে বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না।

আমিও তাদের বলতে চাই বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বে আর কোন নির্বাচন হবে না। পৃথিবীর কোনো দেশেই তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বে নির্বাচন হয় না। যারা ক্ষমতায় থাকে তাদের নেতৃত্বেই নির্বাচন অনুষ্ঠিত হয়। কাজেই তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বে নির্বাচন হবে না। জাপানেও হয় না, ভারতে হয় না, নিউজিল্যান্ডে হয় না এমন কি কানাডাতেও হয় না। পৃথিবীর কোনো গণতান্ত্রিক দেশে তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বে নির্বাচন হয় না।


নির্বাচন কমিশনের বিষয়ে মন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে সুষ্ঠু নির্বাচন করা। এটা সরকারের কোনো দায়িত্ব নয়। নির্বাচনকালীন সময়ে যে সরকার থাকবে, তাদের তেমন কোনো ক্ষমতা থাকবে না। তবে ক্ষমতা থাকবে নির্বাচন কমিশনের। আমাদের সংবিধানের ১২৬ ধারায় সুস্পষ্টভাবে লেখা রয়েছে- সকল নির্বাহী সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপিদের দায়িত্ব হবে নির্বাচন কমিশনকে সহায়তা করা।

এটি যদি কেউ না করে তার ওপর যেকোনো ব্যবস্থা নির্বাচন কমিশন নিতে পারবে। নির্বাচন কমিশনের স্বাধীনতার জন্য অনেক ক্ষমতা সংবিধানে তাদের দেয়া হয়েছে। তাদের বাজেট আলাদা করে দেয়া হয়েছে। তারা কোনো ক্রমেই সরকারের উপর নির্ভরশীল নয়। নির্বাচন কমিশন আগামি নির্বাচনও সুষ্ঠু-সুন্দর নির্বাচন জাতিকে উপহার দিবে।


টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু ভিআইপি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম(ভিপি জোয়াহের) এমপি, সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি, তানভীর হাসান ছোট মনির এমপি, জেলা প্রশাসক ডক্টর মো. আতাউল গনি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী।


টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা।


এরআগে মন্ত্রী টাঙ্গাইল সার্কিট হাউজের সামনের দৃষ্টিনন্দন মোড়ে সদ্য নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ম্যুরালের উদ্বোধন এবং টাঙ্গাইল শেখ হামিনা মেডিকেল কলেজ পরিচালনা কমিটির প্রথম সভায় যোগদান করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno