আজ- ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  রাত ২:১৬

১০ মাসের বাছুর দিচ্ছে তিন লিটার দুধ!

 

দৃষ্টি নিউজ:

বাচ্চা দেওয়া গাভি দুধ দেবে এটাই স্বাভাবিক। তবে ১০ মাস বয়সি বকনা বাছুর দুধ দেয়া এটা কিন্তু অস্বাভাবিক। তাও আবার দিনে ৩ লিটার। ব্যতিক্রমী এ ঘটনাটি ঘটেছে টাঙ্গাইলের সখীপুর পৌরসভার গড়গোবিন্দপুর গ্রামে।

ওই গ্রামের খোরশেদ আলমের ১০ মাস বয়সী একটি বকনা বাছুর দিনে তিন লিটার দুধ দিচ্ছে। বাছুরটির মা দুধ দিচ্ছে ছয় লিটার। এ ঘটনা শুনে প্রতিদিন উৎসুক মানুষ দলে দলে ওই বাড়িতে ভিড় করছে।

তবে এমন ঘটনায় বিস্মিত বা আশ্চর্য হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন সখীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবদুল জলিল।

তিনি বলেন, হরমোনের কারণে এমনটা হতে পারে। ঘটনাটি ভিন্ন রকম মনে হলেও ওই বকনার দুধ পুরোপুরি স্বাস্থ্যসম্মত। এ ধরনের ঘটনা দেশে এর আগেও ঘটেছে।

খোরশেদ আলমের বাড়িতে গিয়ে দেখা যায়, তার স্ত্রী মর্জিনা খাতুন ১০ মাস বয়সের ওই বকনা গরুর ওলান থেকে দুধ সংগ্রহ করছেন। এমন দৃশ্য দেখতে উৎসুক মানুষ ওই বাড়িতে ভিড় করছেন।

ওই এলাকার বাসিন্দা আবদুল হাই তালুকদার বলেন, সাধারণত যে গাভি বাচ্চা জন্ম দেয় সেই গাভিই দুধ দিয়ে থাকে। ১০ মাস বয়সী বকনা বাছুরের দুধ দেওয়া এটি ব্যতিক্রমী ঘটনা। বিষয়টি শুনে আমরা আশ্চর্য হয়েছি। যারা বিশ্বাস করতে চায়না তারা দুধ দোহানোর দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন।

গৃহিনী মর্জিনা খাতুন বলেন, দীর্ঘদিন ধরে তিনি পারিবারিক পরিবেশে গাভি পালন করছেন। ১০ মাস আগে তার পালিত বিদেশি জাতের গাভিটি একটি বাছুর প্রসব করে।

তিনি সেই বাছুরকে লালন-পালন করছেন। ১৫ দিন আগে তিনি ১০ মাস বয়সী ওই বাছুরকে গোসল করাতে গেলে গরুটির ওলান ফোলা দেখতে পান।

এ সময় তিনি ধারণা করেন, এর ওলানে দুধ জমেছে। ওই বকনার দুধ সংগ্রহ না করায় ওলান থেকে এমনিতেই দুধ ঝরে পড়ছে। এ কারণে তিনি গত ১৫ দিন ধরে ওই বকনা বাছুর থেকে দুধ সংগ্রহ করছেন।

তিনি আরও জানান, প্রথম কয়েক দিন আধা লিটার দুধ পেয়েছেন। এখন দুধ পাওয়া যাচ্ছে তিন লিটার।

পরিবারের সদস্যরা ওই দুধ পান করছেন। মাঝেমধ্যে এলাকার লোকজনকেও টাকা ছাড়াই তিনি দুধ দিচ্ছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno