আজ- ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ১২:৩০

অবশেষে উকিল নিজেই হলেন মুহুরী!

 

দৃষ্টি নিউজ:

অবশেষে উকিল নিজেই হলেন মুহুরী। সোমবার(২৭ মে) সকাল থেকে হঠাৎ টাঙ্গাইল আইনজীবী সহকারী সমিতির ডাকা কর্মবিরতিতে এ পরিস্থিতর মুখে পরেন জেলার আইনজীবীরা। জেলা অ্যাডভোকেট বার সমিতি নিয়ন্ত্রিত সংগঠনটির দাবি, এ কর্মবিরতি আইনজীবী সহকারীদের(মুহুরী) উপর চাপিয়ে দেয়া নিয়মাবলীর প্রতিবাদ। জেলা আইনজীবী সহকারী সমিতির কর্মবিরতির ফলে অ্যাডভোকেটরা নিজেরাই নিজেদের নোট লেখা, আদালতে কাগজপত্র জমা দেয়া, মামলার তারিখের খোঁজখবর নিজেদেরকেই নিতে হয়। তবে এ কর্মবিরতির ফলে চরম ভোগান্তির মুখে পড়েন আইন সহায়তা গ্রহণকারী সাধারণ মানুষ।
জানা যায়, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয় টাঙ্গাইল জেলা আইনজীবী সহকারী সমিতি। বর্তমানে এ সমিতিতে অন্তর্ভুক্ত নিবন্ধিত (লাইসেন্সধারী) আইনজীবী সহকারী রয়েছেন ৭০০। এছাড়াও অনিবন্ধিত রয়েছেন প্রায় সাত শতাধিক। তবে জেলা অ্যাডভোকেট বার সমিতির আইনজীবী সংখ্যা ৭০৬ জন।
জেলা আইনজীবী সহকারী সমিতির সভাপতি শাহজাহান মিয়া জানান, জেলা অ্যাডভোকেট বার সমিতি কর্তৃপক্ষ আইনজীবী সহকারী নিবন্ধন ফি ৫০০ থেকে আকস্মিক বৃদ্ধি করে পাঁচ হাজার টাকা করাসহ নবায়ন ফি ৫০০ থেকে তিন হাজার টাকা নির্ধারণ করে। তাদের সদস্য চাঁদা প্রতি মাসে ১০ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করেন। এছাড়াও ৫০ বছর যাবৎ আইনজীবী সহকারী হিসেবে কাজ করা ব্যক্তিকে নতুন এ নিবন্ধনভুক্ত হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এতে সদ্য নিবন্ধিত আর দীর্ঘদিন যাবৎ আইনজীবী সহকারী পদে যুক্ত থাকা ব্যক্তিকে একই মর্যাদাবান হিসেবে গণ্য করা হয়েছে-যার মাধ্যমে তাদের দীর্ঘদিনের আইনজীবী সহকারীদের অভিজ্ঞতাকে অবমূল্যায়ন করা হচ্ছে।
এছাড়াও ইতোপূর্বে এ সংগঠনের আয়ের উৎস হিসেবে থাকা নোটিশ ও সমন বিক্রির সুবিধাটুকুও বার সমিতির নিয়ন্ত্রণে পরিচালিত করার সিদ্ধান্ত গ্রহণ করায় তারা এর প্রতিবাদ ও আন্দোলন হিসেবে এ কর্মবিরতি পালন করছেন। এর প্রতিবাদে তারা জেলা অ্যাডভোকেট বার সমিতি কর্তৃপক্ষ, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময় তিনি বলেন, আইনজীবীরা তাদের অভিভাবক। তাদের কল্যাণ আর মৃত্যু পরবর্তী সময়ে প্রাপ্ত আর্থিক সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে তারা যতসামান্য প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না- এমনটাই আশা প্রকাশ করেন তিনি।
এ প্রসঙ্গে জেলা অ্যাডভোকেট বার সমিতির সাধারণ সম্পাদক মাঈদুল ইসলাম শিশির জানান, আইনজীবী সহকারীদের পক্ষ থেকে এখনও তাদেরকে কোন স্মারকলিপি দেয়া হয়নি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno