আজ- ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  রাত ৯:১৭

অসময়ে বাজার ধরতে আনারসে মাতারিক্ত রাসায়নিক

 

টার্গেট রোজার বাজার, অধিক লাভের আশা

বুলবুল মল্লিক:

রসালো ফল আনারসের রাজধানী টাঙ্গাইলের মধুপুর। মধুপুর ছাড়াও টাঙ্গাইলের ঘাটাইল ও সখীপুর উপজেলায়ও বাণিজ্যিক ভিত্তিতে আনারসের আবাদ করা হয়। এসব এলাকায় মূলত ক্যালেন্ডার ও জলডুগি এ দুই ধরনের আনারসের আবাদ হয়। কয়েক বছর ধরে থাইল্যান্ডের এমডি-টু জাতের আনারসেরও চাষ করা হচ্ছে। সাধারণত জুন-জুলাই মাসে এগুলো বাজারজাত করা হয়। তবে পবিত্র রমজানকে সামনে রেখে মার্চ মাসেই বাজারে মিলছে জলডুগি আনারস।


জানা যায়, অতি মুনাফালোভী কৃষক ও ব্যবসায়ীরা ক্ষেতে মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহার করে অসময়ে এ জাতের আনারসকে পাকিয়ে বাজারজাত করছেন। এতে ভিটামিন ও খনিজ লবণসমৃদ্ধ এই ফলকে ‘বিষে’ পরিণত করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহার করা আনারস খেলে মানুষের শরীরে অ্যালার্জি, চর্মরোগ থেকে শুরু করে ক্যান্সারও বাসা বাঁধতে পারে।


স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মধুপুর উপজেলায় ৬ হাজার ৮৪০ হেক্টর জমিতে আনারস আবাদ হয়েছে। এরমধ্যে ৩২৪ হেক্টরে জলডুগি এবং ৬ হাজার ৫১০ হেক্টরে ক্যালেন্ডার প্রজাতির আনারস আবাদ করা হয়েছে। এছাড়া পরীক্ষামূলকভাবে কয়েক বছর ধরে চাষকৃত থাইল্যান্ডের এমডি-টু জাতের আনারস ৬ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে।


সূত্রমতে, প্রাকৃতিকভাবে আনারস গুটি ধরা থেকে পাকা পর্যন্ত ৬ থেকে ৭ মাস সময় লাগে। জলডুগি আনারস চারা রোপণ থেকে পাকা পর্যন্ত ১২ মাস সময় লাগে। আনারস জুন-জুলাই মাসে বাজারে আসার কথা থাকলেও এ বছর মার্চেই বিক্রি শুরু হয়েছে।


স্থানীয় সূত্রে জানা যায়, অতি মুনাফালোভী কৃষক ও অসাধু ব্যবসায়ীরা মিলে রাসায়নিক দিয়ে আনারসের চারায় গুটি ধরা, বড় করা ও পাকানোর কাজটি করছেন। সাধারণত আনারসের চারায় ৪৫ পাতা হওয়ার পর গ্রোথ হরমোন ব্যবহার করা যায়। কিন্তু কিছু কিছু কৃষক চারায় ১২-১৫ পাতা হওয়ার পরই গ্রোথ হরমোন ব্যবহার করছেন। এছাড়া কৃষি বিভাগ থেকে ১৬ লিটার পানিতে ১৬ মিলিগ্রাম রাসায়নিক মিশিয়ে চারায় স্প্রে করার পরামর্শ দিলেও কৃষকরা ১৬ লিটারে দুই থেকে তিনশ’ মিলিগ্রাম রাসায়নিক ব্যবহার করছেন।


সরেজমিনে মধুপুর উপজেলার ইদিলপুর, কুড়িবাড়ি, হাগুড়াকুড়ি, শোলাকুড়ি, ঘুঘুর বাজার, গায়রা গ্রামে ঘুরে বিভিন্ন বাগানেই দেখা যায়, শ্রমিকরা আনারসে রাসায়নিক ছিটাচ্ছেন। কৃষক ও শ্রমিকরা জানান, ক্ষেতের আনারস দ্রæত পাকানোর জন্য শুধু ইথোপেন রাসায়নিক স্প্রে করা হচ্ছে।


ইদিলপুরের আনারস চাষী সুকুমার জানান, আনারসের চারা বড় হলে গাছের মাথায় গর্ভবতী (রাসায়নিক) দিলে কয়দিন পরেই সব গাছে গুটি ধরে। যে গাছে গুটি ধরে না সেই গাছে আবার গর্ভবতী দিলেই গুটি বের হয়। তারপর ১৫-১৬ দিন পরপর দুই-তিনবার হরমোন দিলেই আনারসের আকার দ্রæত বড় হয়। এরপর ক্ষেতের ফল পাকানোর ওষুধ দিলে সবগুলো একসঙ্গে পাকে। তখন ক্ষেত থেকে আনারস কেটে বিক্রি করা যায়।


কুড়িবাড়ি এলাকায় কর্মরত শ্রমিক হায়দার আলী জানান, কৃষি বিভাগের কথা মানলে ক্ষেতের আনারসের ভালো দাম পাওয়ার আশা ছেড়ে দিতে হবে। তাই ভালো দাম পেতে ক্ষেতের আনারস দ্রæত বড় ও পাকানোর জন্য ১৬ লিটার পানির কন্টেইনারে ২-৩ বোতল রাসায়নিক মিশিয়ে স্প্রে করছেন। এখন ক্ষেতের আনারসের গোটা অনেকটা বড় হয়েছে। এখন যেগুলোতে স্প্রে করা হচ্ছে সেগুলো আগামি এক সপ্তার মধ্যে দারুণ কালার হয়ে পেকে যাবে। কয়েকদিন আগে যে আনারসে ওষুধ দেওয়া হয়েছে সেগুলো ক্ষেত থেকেই পাইকাররা কিনে নিচ্ছেন।


আনারস ব্যবসায়ী রফিকুল ইসলাম জানান, তিনি ৯০ লাখ টাকা দিয়ে ৩ লাখ ৭০ হাজার আনারস কিনেছেন। সেই আনারসগুলো বাজারজাত শুরু করেছেন। ঢাকা, চাটমোহর, উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলায় সেসব আনারস বিক্রি হচ্ছে। প্রতিটি জলডুগি আনারস ক্ষেতেই ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। রোজা শুরু হলে আনারসের চাহিদা কয়েকগুণ বেড়ে যাবে। তখন আনারস ক্ষেতেই প্রতিটা ৩০-৩৫ টাকা দরে বিক্রি হবে।


স্থানীয় কৃষি অফিসের একটি সূত্র জানায়, বর্তমানে মধুপুরে ২৬টি পাইকারি ও ১৬২টি খুচরা রাসায়নিক বিক্রিকারী প্রতিষ্ঠান আছে। দেশি, বিদেশি ও স্থানীয় ৭০টি কোম্পানির রাসায়নিক আনারসের রাজধানী মধুপুর উপজেলায় বিক্রি হয়।


নাম প্রকাশে না করে মধুপুর উপজেলা পেস্টিসাইড অফিসার্স অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা জানান, চলতি মৌসুমে মধুপুর উপজেলায় সব কোম্পানি মিলিয়ে ৭৫ কোটি টাকার রাসায়নিক বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।


ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক কৃষিবিজ্ঞানী ডক্টর আবু হাদী নূর আলী খান জানান, আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ লবণ থাকে। রসালো ফল আনারসে অতিমাত্রায় বিভিন্ন নামের রাসায়নিক ব্যবহার করা হচ্ছে। হরমোন বা ইথোপেন নামক রাসায়নিক মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। ভারত ও চীন থেকে এগুলো আসে।

বাংলাদেশে যখন এই রাসায়নিক ব্যবহারের অনুমতি দেওয়া হয় তখন তারা অনুমোদন না দেওয়ার জন্য আপত্তি জানিয়েছিলেন। ক্ষতিকর এই রাসায়নিক ব্যবহারের ফলে অ্যালার্জিসহ নানা ধরনের চর্মরোগ, বদহজম, গ্যাস্ট্রিক, ক্যান্সার সহ নানা রকম রোগ হয়ে থাকে।


মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল জানান, কৃষকদেরকে অনুমোদিত রাসায়নিক প্রতি লিটারে এক মিলিমিটার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। কিন্তু তাঁরা কোম্পানির লোকের পরামর্শে ক্ষেতে অতিমাত্রায় রাসায়নিক প্রয়োগ করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno