আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  দুপুর ২:৩৮

আজ শুভ বড়দিন

 

দৃষ্টি নিউজ:

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ সোমবার(২৫ ডিসেম্বর)। এই পুণ্যদিনে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট ফিলিস্তিনের বেথলেহেম শহরে জন্মগ্রহণ করেন। খ্রিস্ট ধর্মাবলম্বীদের বিশ্বাস, যিশুখ্রিস্ট জন্ম নিয়েছিলেন সৃষ্টি কর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বড়দিন পালন করা হবে। দিনটি উপলক্ষে দেশের গির্জাগুলোতে আজ বিশেষ প্রার্থনা করা হবে। আজ সরকারি ছুটির দিন।
বড়দিন উপলক্ষে পৃথক বাণীতে দেশের খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
বড়দিন উপলক্ষে রাজধানী ঢাকার প্রধান প্রধান গির্জায় আলোকসজ্জা করা হয়েছে। আজ বিভিন্ন গির্জায় অনুষ্ঠিত হবে বিশেষ প্রার্থনা। মূলত রোববার সন্ধ্যা থেকেই বেথেলহেম থেকে ভ্যাটিকান, ওয়াশিংটন থেকে ঢাকার প্রতিটি জায়গায় খ্রিস্ট ধর্মের অনুসারীরা বড়দিনের উৎসব শুরু করে দিয়েছেন।
খ্রিস্ট ধর্মানুসারীরা বিশ্বাস করেন মহান যিশু খ্রিস্ট ঈশ্বরের পুত্র, সারা পৃথিবীতে শান্তির বাণী ছড়িয়ে দিতেই তার আগমন ঘটেছিল। বড়দিন পালনের অনুষঙ্গ হিসেবে গির্জা এবং বিভিন্ন প্রতিষ্ঠানসহ অনেকের বাড়িতে ‘ক্রিসমাস ট্রি ও গোশালা’ তৈরি করে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। বড়দিন উপলক্ষে অনেক জায়গায় আয়োজন করা হয়েছে প্রীতিভোজের। অনেকের বাড়িতে তৈরি হয়েছে বড়দিনের বিশেষ কেক।
রোববার সন্ধ্যায় রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় (পবিত্র জপমালার গির্জা) গিয়ে দেখা যায়, বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন চলছে। গির্জা ও এর আশপাশে রঙিন বাতি জ্বালানোর প্রস্তুতি সবে শেষ হয়েছে। প্রচুর জরি লাগিয়ে গির্জার ভেতর রঙিন করা হয়েছে। কাকরাইলের সেন্ট মেরি ক্যাথিড্রাল, লক্ষ্ণীবাজার, বনানী, আসাদ গেট, কাফরুলসহ সারাদেশের গির্জায় একই ধরনের সাজসজ্জা চলছে।
এদিকে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বড়দিন’ নির্বিঘ্নে পালন করার সুযোগ করে দিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ জন্য ব্লক রেইড ও চেক পোস্টের পাশাপাশি গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।
ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জানান, বড়দিনকে ঘিরে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বেশ ক’দিন আগে থেকেই কাজ শুরু হয়েছে। ডিএমপিজুড়ে ব্লক রেইড, চেকপোস্ট, আবাসিক হোটেলসহ বড় বড় স্থাপনায় নিয়মিত নজরদারি রাখা হচ্ছে।
বড়দিনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ডিএমপি কমিশনার আরও বলেন, ‘প্রতিটি চার্চে আর্চওয়ে থাকতে হবে। চার্চে ঢুকতে হলে প্রতিটি দর্শনার্থীকেই এই আর্চওয়ে দিয়ে ঢুকতে হবে। তল্লাশির ক্ষেত্রে মেটাল ডিটেক্টর ও ম্যানুয়ালি হাত দিয়ে তল্লাশি করা হবে।
ডিএমপি সূত্র জানায়, অনুষ্ঠানের জায়গাগুলো ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে, থাকবে অগ্নিনির্বাপণ ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা। চার্চ এলাকায় নিরবচ্ছিন্ন বিদু্যৎ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। চার্চ এলাকায় কোনো ভাসমান দোকান বা হকার যাতে বসতে না পারে সে ব্যাপারে পুলিশকে সতর্ক করা হয়েছে। উৎসব চলাকালে কেউ কোনো ধরনের ব্যাগ, ট্রলি ব্যাগ বা ব্যাগপ্যাক নিয়ে চার্চে আসতে পারবেন না।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno