আজ- ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  দুপুর ১:৫৭

কাঁচা মরিচ ও পেঁয়াজের সঙ্গে আলুর দামও আকাশছোঁয়া

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের বাজারগুলোতে কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির টালমাটাল অবস্থায় আমদানিকৃত ভারতীয় কাঁচা মরিচ বাজারে আসার পর দেশি মরিচের দাম কিছুটা কমে যায়। তবে নানা অজুহাতে গত কয়েকদিনে দেশি কাঁচা মরিচ, পেঁয়াজের সঙ্গে আলুর দামও বেড়েছে।

বর্তমানে জেলা শহর সহ অন্যান্য খুচরা বাজারে আমদানি করা কাঁচা মরিচ পাওয়া যাচ্ছেনা। দেশি কাঁচা মরিচের কেজি বাজারভেদে খুচরা বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে খুচরা ও পাইকারি বাজারগুলোতে দেশি ও আমদানি করা উভয় পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। বর্তমানে খুচরা বাজারে এক কেজি দেশি পেঁয়াজের দাম ৭০-৭৫ টাকায় বিক্রি হচ্ছে- যা কয়েকদিন আগেও ছিল ৬৫-৭০ টাকা।

আমদানি করা ভালো মানের ভারতীয় পেঁয়াজের কেজি ৪৫-৫০ টাকা- যা আগে ছিল ৪০-৪৫ টাকা। দেশি জাতের গোলআলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকা- যা কয়েকদিন আগেও ৩৫-৪৫ টাকায় বিক্রি হয়েছে।


শুক্রবার(৭ জুলা্রই) সরেজমিনে টাঙ্গাইল শহরের পার্কবাজার, ছয়আনী বাজার, বটতলা সিটি মার্কেট, আমিন বাজার, বৈল্যা বাজার, সাবালিয়া বাজার, সাবালিয়া বটতলা বাজার, বাসস্ট্যান্ড বাজার ইত্যাদি বাজার ঘুরে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি কেজি শসা ৫০-৫৫ টাকা খুচরা এবং ৪০-৪৫ টাকা পাইকারী, প্রতিকেজি কালো গোল বেগুন ৮০-৮৬ টাকা খুচরা ও ৭৬-৮০ টাকা পাইকারী দামে বিক্রি হচ্ছে, লম্বা বেগুনের কেজি খুচরা ৬৫-৭৫ টাকা, পাইকারী ৬০-৭০টাকা।

প্রতিকেজি ঢেঁড়স খুচরা ৫০-৫৫ টাকা, পাইকারী ৪-৪৫ টাকা; করলা খুচরা ৭০-৮০ টাকা, পাইকারী ৬৫-৭০ টাকা; প্রতিকেজি চিচিঙ্গা খুচরা ৫০-৫৫ টাকা, পাইকারী ৪৫-৫০ টাকা; প্রতিকেজি পটল খুচরা ৩০-৪০ টাকা, পাইকারী ২৫-৩০ টাকা; মাঝারি সাইজের কাঁচকলা খুচরা প্রতিডজন ৬০-৮০ টাকা, পাইকারী ৪০-৫০ টাকা; প্রতিকেজি বরবটি খুচরা ৬০-৬৫ টাকা, পাইকারী ৪৫-৫৫ টাকা; প্রতিকেজি কাকরোল খুচরা ৬০-৬৫ টাকা, পাইকারী ৪০-৫০ টাকা; প্রতিকেজি লেবেু খুচরা ৩০-৪০ টাকা, পাইকারী ২০-৩৫ টাকা।

প্রতিকেজি দেশি পেঁয়াজ খুচরা ৭০-৭৫ টাকা, পাইকারী ৬৫-৭০ টাকা; প্রতিকেজি আমদানি করা ভালো মানের পেঁয়াজ খুচরা ৪৫-৫০ টাকা, পাইকারী ৪০-৪৫ টাকা; প্রতিকেজি দেশি রসুন খুচরা ২০০-২৪০ টাকা, পাইকারী ১৮০-১৮৫ টাকা; প্রতিকেজি আমদানি করা রসুন খুচরা ১৬০-১৮০ টাকা, পাইকারী ১৪৫-১৬০ টাকা; প্রতিকেজি দেশি জাতের গোলআলু খুচরা ৫০-৫৫ টাকা, পাইকারী ৪৫-৫০ টাকা। এছাড়া প্রতি পিস লাউ খুচরা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, পাইকারী ৫০-৬০ টাকা; খুচরা বাজারে প্রতিকেজি টমেটো ১২০-১৪০ টাকা, পাইকারী ১০০-১২০ টাকা।


সবজির মধ্যে ঈদের পর শুধুমাত্র কাঁচা পেঁপের দাম কমেছে। প্রতিকেজি কাঁচা পেঁপে খুচরা ৩০-৪০ টাকা, পাইকারী ১৫-২০ টাকা দরে বিক্রি হচ্ছে।


টাঙ্গাইল শহরের পার্ক বাজারের একজন পাইকার জানান, কাঁচা মরিচ আমদানির খবরে দাম কিছুটা কমেছিল। এক ট্রাক ভারতীয় কাঁচা মরিচ বাজারে আসার পর ২০০-২১০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কিন্তু তা ছিল মাত্র ২-৩দিন। গত পরশু থেকে আমদানি করা মরিচের চালান শেষ হয়েছে।

এরপরই আবার কাাঁচা মরিচের দাম একেক বাজারে একেক রকম রাখা হচ্ছে। কিন্তু পাইকারী বাজারে দেশি কাঁচা মরিচের দাম বাড়লেও বর্তমানে ২৭০-২৮০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে ৩২০-৩৫০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

অপর পাইকারি ব্যবসায়ী জানান, বর্তমানে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা দরে। পাইকারি বাজার থেকে প্রতিকেজি দেশি পেঁয়াজ কিনতে হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা। গত এক সপ্তাহ আগেও এটা ছিল ৬০ থেকে ৬৫ টাকা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno