আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৮:০১

ঘাটাইলে বিলুপ্ত প্রায় দুটি নীলগাই’র বিচরণে কৌতুহল!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দেউলাবাড়ি ইউনিয়নে বিলুপ্ত প্রায় দুইটি নীলগাই(বন গরু)-এর বিচরণে স্থানীয়দের মাঝে কৌতুহলের সৃষ্টি হয়েছে। গরু দুটিকে দেখার জন্য উৎসুক জনতা ভির করছে।

সোমবার(১০ মে) বিকালে মধুপুর উপজেলার লাউফুলা গ্রামের লোকজন গরু দুটিকে বন থেকে আটক করেছে বলে সব শেষ খবরে জানাগেছে।

খোঁজ নিয়ে জানা যায়, রোববার(৯ মে) সকালে দেউলাবাড়ি ইউনিয়নের চেড়াভাঙ্গা সংলগ্ন পাহাড়ের টিলার উপর কয়েকজন ছোট ছোট ছেলে-মেয়ে খেলতে গিয়ে নীলগাই প্রথমে দেখতে পায়। ওই শিশুরা বাড়িতে গিয়ে বিষয়টি তাদের অভিভাবকদের জানায়।

অভিভাবকরা প্রথমে বিশ্বাস করতে না পারলেও নিজেরা দেখার পর বিষয়টি জানাজানি হয়।

দেউলাবাড়ী ইউনিয়নের বাঘেরহাট নচিয়া মামুদপুর গ্রামের প্রত্যক্ষদর্শী ওষুধ ব্যবসায়ী মো. খাইরুল ইসলাম, হাফিজুর, বোরহান এবং ফুলহারা গ্রামের মশিউর রহমান বাবর, পর্ব আহম্মেদ, শাজাহান খানসহ অনেকেই জানান, গত দুইদিন ধরে গরু দুটি চেড়াভাঙ্গা সংলগ্ন পাহাড়ের টিলায় বিচরণ করছে।

উৎসুক মানুষের উপস্থিতি টের পেয়ে গরু দুটি দিকবিদিক ছুটাছুটি করছে। আশপাশের গ্রামের লোকজন দেখতে এসে গরু দুটির পেছনে ছুটছে। বাধ্য হয়ে গরু দুটিও ছুটাছুটি করছে।

কখনও খকনও মানুষের ধাওয়া খেয়ে গরু দুটি পাকা ও কাঁচাপাকা ধান ক্ষেতে দৌঁড়াচ্ছে। ফলে ক্ষেতের ধান বিনষ্ট হচ্ছে। কৌতুহলী মানুষের ধাওয়ায় গরু দুটি ইতোমধ্যে ক্লান্ত হয়ে পড়েছে। তবে মানুষের ধাওয়ায় গরু দুটি মধুপুর উপজেলার দিকে চলে যায়।

সবশেষ সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জানা যায়, মধুপুর বনাঞ্চলের লাউফুলা এলাকা থেকে সোমবার বিকালে স্থানীয় লোকজন গরু দুটিকে আটক করেছে।

ঘাটাইলের দেউলাবাড়ি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম খান জানান, তিনি জানতে পেরেছেন দুইদিন ধরে দুটি বনগরু স্থানীয় টিলায় বিচরণ করছে।

প্রতারক কিছু মানুষ গরু দুটিকে আসন্ন ঈদকে সামনে রেখে জবাই করে গোস্ত(মাংস) বিক্রি করার উদ্দেশ্যে চোরাই পথে ঘাটাইলের পাহাড়ি অঞ্চলে এনে বেঁধে রেখেছিল বলে তিনি জানতে পেরেছেন। সেখান থেকে বাঁধন ছিঁড়ে গরু দুটি লোকালয়ে চলে এসেছে।

বিলুপ্ত প্রায় বনগাই দুটিকে উদ্ধার করে নিরাপদ স্থানের ছেড়ে দেওয়ার জন্য তিনি প্রাণি সম্পদ ও বন বিবাগের উর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষন করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno