আজ- ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ২:৫৯

ঘাটাইলে সরকারি ভাড়া পরিশোধে প্রতিবন্ধী বিদ্যালয় ভাড়া!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ঘাটাইলে সরকারি বন্দোবস্তের ভাড়া পরিশোধ করতে প্রতিবন্ধী বিদ্যালয়ের মাঠ ও কক্ষ ভাড়া দেওয়া হয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের(বিউবো) একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ভাড়া নিয়ে বিদ্যালয়ের মাঠ ও কক্ষে বৈদ্যুতিক সরঞ্জাম গুদামজাত করেছে।

স্থানীয় প্রশাসন ও প্রতিবন্ধী বিদ্যালয় সূত্রে জানা যায়, সরকারের কাছ থেকে ২৪ শতাংশ খাস খতিয়ানভুক্ত জমি বন্দোবস্ত(লিজ) নিয়ে ২০০৩ সালে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

ঘাটাইল উপজেলার মাইজবাড়ি গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী রফিকুল বারী খান বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। করোনা সংক্রমণের আগে বিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীর ছিল ৫৪ জন এবং শিক্ষক চার জন।

প্রতিবন্ধী বিদ্যালয়ের চেয়ারম্যান রফিকুল বারী খান জানান, করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে বিদ্যালয় বন্ধ রয়েছে। করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় কোন আয় নাই। শিক্ষার্থীদের কাছ থেকে কোনো টাকা আসছে না।

শিক্ষকদের বেতনভাতা ছাড়াও সরকারকে জমি বন্দোবস্তের টাকা সহ বছরে ৫০ হাজার টাকা পরিশোধ করতে হয়। প্রতিষ্ঠানটি বাঁচিয়ে রাখার স্বার্থে বাধ্য হয়ে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে গত জুন মাসে মাসিক ৯ হাজার টাকায় ভাড়া দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের মাঠ ও কক্ষ ভাড়া নেওয়া বিউবো’র ঠিকাদারী প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি আলম মিয়া জানান, সেন্ট্রাল প্রকল্প (জোন-২) ময়মনসিংহের আওতায় ঘাটাইলে বিদ্যুৎ বিভাগের সঞ্চালন লাইন উন্নয়নের কাজ চলছে।

প্রকল্পের কাজের যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জাম রাখার জন্য তারা প্রতিবন্ধী বিদ্যালয়ের ভবন ভাড়া নিয়েছেন। বিদ্যালয়ের দুটি কক্ষসহ প্রাচীর বেষ্ঠিত মাঠে বৈদ্যুতিক ট্রান্সফরমার, তারের কয়েল, লম্বা বাঁশ সহ বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে।

ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইয়াসমিন জানান, সরকারের অনুমতি ছাড়া লিজকৃত জমি অন্য কোন কাজে ব্যবহার করা যায় না।

প্রতিবন্ধী বিদ্যালয় যদি বন্দোবস্তের শর্ত ভঙ্গ করে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। তারপরও যেহেতু প্রতিবন্ধী বিদ্যালয় তাই মানবিক বিষয়টি সক্রিয় বিবেচনায় রাখা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno