আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৭:১১

টাঙ্গাইলের ১২৮৪ মন্ডপে দুর্গোৎসব শুরু

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ১২টি উপজেলার এক হাজার ২৮৪টি মন্ডপে এবার শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার(১৯ অক্টোবর) পঞ্চমী পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। আগামিকাল শুক্রবার(২০ অক্টোবর) ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।


এরই মধ্যে নরম কাদা-মাটি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে গড়ে তোলা দশভুজা দেবী দুর্গার প্রতিমায় ভরে উঠেছে মন্ডপগুলো। শিল্পীর নিপুণ হাতে তৈরি দেবী দুর্গা শিল্পীদের মায়ার বাঁধন। শিল্পীর তুলির শেষ আঁচরে দেবী দুর্গা নিজ অবয়বে রূপ পেয়েছেন।


টাঙ্গাইল জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এ বছর টাঙ্গাইলের ১২টি উপজেলায় এক হাজার ২৮৪টি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে সদর উপজেলায় ২১৫টি মন্ডপে, মির্জাপুরে ২৪৩টি, বাসাইলে ৬৫টি, নাগরপুরে ১৩৩টি, দেলদুয়ারে ১৩০টি, গোপালপুরে ৫৬টি, ভূঞাপুরে ৪১টি, কালিহাতীতে ১৯২টি, ঘাটাইলে ৮১টি, সখীপুরে ৩৭টি, মধুপুরে ৫৪টি ও ধনবাড়ীতে ৩৭টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

গত বছর পূজা মন্ডপের সংখ্যা ছিল এক হাজার ২৬৭টি ও চলতি বছর ১২৮৪টি। গত বছরের তুলনায় এবার পূজা মন্ডপের সংখ্যা ১৭টি বেড়েছে।


সরেজমিনে দেখা গেছে, তারটিয়া পাল পাড়া, পূর্ব আদালত পাড়া, বাসাখানপুর পাল পাড়া, প্যারাডাইস পাড়াসহ প্রতিটি মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। মাটির কাজ শেষ করেছেন এখন রং তুলির কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। আবার কেউ রং মিশে দিচ্ছেন। তাদের যেনো ধম ফেলার ফুসরত নেই। রাত দিন কাজ করে যাচ্ছেন প্রতিমা শিল্পীরা।


সদর উপজেলার তারটিয়া পাল পাড়া এলাকার প্রতিমা শিল্পী পরিমল পাল জানান, তিনি এবছর পাঁচটি প্রতিমা করেছেন। এরমধ্যে টাঙ্গাইলে ৩টি, ঢাকায় ১টি ও বরিশালে ১টি মন্ডপ রয়েছে। গত একমাস রঙ-তুলি নিয়ে ব্যাপক ব্যস্ত সময় পাড় করতে হয়েছে। প্রতিমাগুলো তৈরি করতে পেরে তিনি আনন্দিত।


প্রতিমা শিল্পী সুজয় পাল, সনাতন পাল, গেন্দা পাল, মাধব পাল সহ অনেকেই জানান, গত একমাস রাতদিন পরিশ্রম করে প্রতিমা তৈরির কাজ শেষ কলেছেন। তাদের কাছে এই কাজ বংশ পরম্পরায় এসেছে। তাদের দাদা করেছে, বাবা করেছে, এখন তারা করছেন। এবছর প্রচুর দাম দিয়ে রঙ কিনতে হয়েছে- এবার রঙের দাম দ্বিগুণ হয়েছে। তারা যে পারিশ্রমিক পাচ্ছেন- তাতে তাদের পোষাচ্ছেনা।


টাঙ্গাইল জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুণ ঝন্টু জানান, এ বছর জেলার ১২টি উপজেলার এক হাজার ২৮৪ টি পূজামন্ডপে ৫০০ কেজি করে জিআর চাল দেওয়া হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন, রাজনীতিকদের সাথে তাদের একাধিক আলোচনা সভা হয়েছে।

প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে সর্বাত্মক সহাযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। অন্য বছরের ন্যায় এবারও টাঙ্গাইলে সুষ্ঠু ও সুন্দরভাবে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।


টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, পূজার সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। এ ছাড়া মোবাইল টিম ও সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno