আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৮:৩২

টাঙ্গাইলে জমির বিরোধে বৃদ্ধাকে বিবস্ত্র করে নির্যাতনের অভিযোগ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে জমি নিয়ে বিরোধের জের ধরে পারভীন বেগম নামে এক বৃদ্ধা নারীকে বিবস্ত্র করে নির্যাতনের অভিযোগ ওঠেছে প্রতিবেশির নিকটাত্মীয়দের বিরুদ্ধে। শুক্রবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় সদর উপজেলার হুগড়া ইউনিয়নের মালতিপাড়া গ্রামে বর্বরাচিত ওই ঘটনায় তার বৃদ্ধ স্বামীকেও মারপিট করা হয়েছে।

হাসপাতালে চিকিৎসা শেষে শুক্রবার রাতেই প্রতিবেশি নাইম, শাহজাহান ও নাজমা বেগমের নাম উল্লেখ করে টাঙ্গাইল সদর থানায় অভিযোগ দিয়েছেন ওই নির্যাতিত স্বামী-স্ত্রী।


অভিযোগে জানা যায়, মালতিপাড়া গ্রামের দুলাল মিয়ার(৬০) সঙ্গে পৈত্রিক ভূমি নিয়ে প্রতিবেশি শাহজাহান মিয়ার(৬৫) দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। এ নিয়ে আদালতে মামলা চলছে। স্থানীয় পর্যায়ে একাধিকবার গ্রাম্য সালিশ হলেও কোন সুরাহা হয়নি।

ওই বিরোধের জের ধরে শুক্রবার সন্ধ্যায় প্রতিবেশি শাহজাহান মিয়া তার স্ত্রী নাজমা বেগম ও ছেলে নাইম মিয়া বৃদ্ধ দুলাল মিয়ার উপর হামলা চালিয়ে তাকে মারপিট ও তার স্ত্রী পারভীনকে(৫৬) বিবস্ত্র করে নির্যাতন চালায়। স্থানীয় একটি প্রভাবশালী পরিবারের মদদদাতাদের পাহাড়ায় হাতুড়ি ও রড দিয়ে তারা দুলাল মিয়া ও তার স্ত্রী পারভীনকে বিবস্ত্র করে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন চালায়। পরে স্থানীয়দের সহায়তায় দুলাল মিয়া ও তার স্ত্রীকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।


স্থানীয়রা জানায়, দুলাল মিয়া শাহজাহান সম্পর্কে চাচা-ভাতিজা। দুলাল মিয়া পৈত্রিক সূত্রে ওই এলাকার প্রায় ১৭ বিঘা জমির মালিক। এরমধ্যে স্থানীয় রছো নামে এক কৃষক সাড়ে ২৭ শতাংশ জমি বর্গা নিয়ে মাসকলাই আবাদ করেন। শুক্রবার ওই মাসকলাই কাটতে গেলে দুলাল মিয়ার প্রতিবেশি শাহজাহান ও তার স্ত্রী-ছেলে বাধা দেয়।

খবর পেয়ে বৃদ্ধ দুলাল মিয়া ও তার স্ত্রী পারভীন বেগম শুক্রবার সন্ধায় ওই জমিতে গেলে শাহজাহান, তার স্ত্রী নাজমা বেগম ও ছেলে নাইম সহ আরও কয়েক ব্যক্তি তাদেরকে মারপিট করে। এ সময় তারা বৃদ্ধার স্ত্রী পারভীন বেগমকে বিবস্ত্র করে মধ্যযুগীয় কায়দায় হাতুড়ি দিয়ে নির্যাতন চালায়।


বৃদ্ধ দুলাল মিয়া জানান, জমির বিরোধের কারণে তারা এর আগেও কয়েক দফায় তাকে মারধর করেছেন। পুকুরের মাছ বিষ দিয়ে মেরে ফেলেছে। তাদের কাছে জমির কোন কাগজপত্র না থাকলেও নিজেরা জমির মালিক দাবি করে বার বার নির্যাতন চালাচ্ছে।


বৃদ্ধা পারভীন বেগম জানান, একমাত্র প্রতিবন্ধী ছেলে ব্যতিত কোন ওয়ারিশ না থাকায় তাদের সম্পত্তিগুলো ভোগ-দখলের চেষ্টায় দফায় দফায় তারা নির্যাতন করছে।


অভিযুক্ত নাইম জানান, তাদের জমির মাসকলাই কাটতে যাওয়ায় তার চাচাত ভাই দুলাল মিয়া লাঠি নিয়ে তার বাবা শাহাজাহান মিয়াকে মারতে যান। এ সময় ওই লাঠি আঘাত উল্টো দুলাল মিয়ার মাথায় লাগে। এতে তার মাথা ফেঁটে গেছে। তারা কাউকে মারপিট করেননি।


হুগড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য আব্দুর রউফ জানান, শাহজাহান মিয়া ও দুলাল মিয়া সম্পর্কে চাচা-ভাতিজা। শুক্রবার রাতে দুলাল মিয়াকে মারধর করার বিষয়টি তিনি শুনেছেন। হামলার ঘটনাটি খুবই দুঃখজনক। এ বিষয়ে একাধিকবার গ্রাম্য সালিশ হয়েছে।

কাগজপত্র দেখে তারা নিশ্চিত হয়েছেন জমিটির প্রকৃত মালিক দুলাল মিয়া। শাহজাহান মিয়া জোরপূর্বক জমির মালিকানা দাবি করছেন। গ্রাম্য সালিশের রায় শাহজাহান মিয়া মানতে পারেননি। পরে বাধ্য হয়ে দুলাল মিয়া আদালতে মামলা দায়ের করেছেন।


টাঙ্গাইল সদর থানার পরিদর্শক (তদন্ত) হাবিবুর রহমান জানান, হুগড়া ইউনিয়নের মালতিপাড়ার জমি নিয়ে বিরোধে বৃদ্ধ স্বামী-স্ত্রীর উপর হামলা ও লাঞ্ছিত করার অভিযোগ পেয়েছেন। ব্যবস্থা গ্রহণের জন্য থানার উপ-পরিদর্শক মুরাদকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।


এ বিষয়ে হুগড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরে আলম তুহিন জানান, মারপিট ও লাঞ্ছনার বিষয়টি সম্পর্কে তিনি তেমন কিছু জানেন না। খোঁজ খবর নিয়ে স্থানীয়ভাবে মিমাংসার চেষ্টা করবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno