আজ- ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  রাত ১০:৩৭

টাঙ্গাইলে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনের সংশোধন দাবি

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের সুরুজ বাজারে বুধবার(৬ অক্টোবর) দুপুরে এক আলোচনা সভায় জনস্বাস্থ্য সুরক্ষায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি করা হয়েছে। বেসরকারি সংগঠন ডেভেলপমেণ্ট অর্গানাইজেশন অব দ্যা রুরাল পুয়র(ডর্প) ওই আলোচনা সভার আয়োজন করে।


সভায় ঘারিন্দা ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ঈমান আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী, ঘারিন্দা ইউনিয়নের সাবেক সদস্য আনোয়ার হোসেন বাকী, টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক জীবন সাহা, কোষাধ্যক্ষ জয়মনী বেগম প্রমুখ। সভা পরিচালনা করেন ডর্পের টাঙ্গাইল শাখার ফেসিলিটিটর মো. গুলজার হোসেন। সভায় জেলার বিভিন্ন বিড়ি কারখানার শ্রমিকবৃন্দ অংশগ্রহন করেন।


ডেভেলপমেণ্ট অর্গানাইজেশন অব দ্যা রুরাল পুয়র(ডর্প)- এর পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণ আইনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সব পাবলিক প্লেস, রেস্তোরা ও গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ করার ক্ষেত্রে কিছু জায়গায় অব্যাহতি দেওয়া হয়েছে, সেগুলো বাতিল করা। বিক্রয় কেন্দ্রে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করা।

তামাক কোম্পানির কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা। বিড়ি-সিগারেটের সিঙ্গেল স্টিক বা খুচরা সলাকা বিক্রি নিষিদ্ধ করা।

ই-সিগারেট ও বিড়ি হিটেড টোব্যাকো প্রোডাক্ট আমদানি নিষিদ্ধ করা। আদর্শ মোড়কীকরণ সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরণে কঠোর নিয়ম আরোপ করা তথা প্লে-ইন প্যাকেজিং বাস্তবায়ন করা ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাবনা তুলে ধরা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno