আজ- ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ৪:০৫

টাঙ্গাইলে নির্বাচনী কৌশলে ‘ডামি’ প্রার্থী নিয়ে আলোচনা- সমালোচনার ঝড়

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল সদর উপজেলার হুগড়া ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর পক্ষে নির্বাচনী কৌশল হিসেবে পাঁচ ‘ডামি’ প্রার্থী দাঁড় করানোয় ইউনিয়ন জুড়ে আলোচনা- সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

‘ডামি’ প্রার্থী দেওয়াকে কেউ বলছেন নির্বাচনী কৌশল, কেউ বলছেন নির্বাচনে বৈধভাবে সুবিধা নেওয়ার প্রক্রিয়া আবার কেউ কেউ বলছেন এটা এক ধরণের কৌশলী প্রতারণা।


জানাগেছে, আগামি ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে হগড়া ইউনিয়নে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। এ ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সদর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন খান তোফা(নৌকা) এবং তার পক্ষে ‘ডামি’(স্বতন্ত্র) প্রার্থী হয়েছেন তার বড় ভাই আবদুল মান্নান খান(আনারস) ও ভাতিজা আবুল হাসেম (ঘোড়া)।

এ ইউনিয়নে মূল স্বতন্ত্র প্রার্থী পুলিশের এক সময়ের দাপুটে সাবেক কর্মকর্তা মরহুম এসি আকরামের(আকরাম হোসেন) ছেলে মোটর সাইকেল প্রতীকের নুর এ আলম তুহিন। তার পক্ষে ‘ডামি’(স্বতন্ত্র) প্রার্থী হয়েছেন- তার চাচা ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোর্শেদ আলম দুলাল(চশমা) এবং অপর দুই চাচা মাসুম ফেরদৌস (অটোরিকশা) ও শামীম আল মামুন (টেলিফোন)।


এ ইউনিয়নে মূলত নৌকা ও মোটরসাইকেল প্রতীকের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। অন্য পাঁচ স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীই ‘ডামি’। হুগড়া ইউনিয়নের কোথাও নৌকা ও মোটরসাইকেল ব্যতিত অন্য কোন প্রার্থী বা প্রতীকের পোস্টার নেই। কোথাও কোন প্রচার- প্রচারণাও নেই।

উপরন্তু ওই পাঁচ ‘ডামি’(স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থীর মধ্যে নৌকা প্রতীকে ভোট চাইছেন আনারস ও ঘোড়া প্রতীকের প্রার্থী এবং মোটরসাইকেল প্রতীকে ভোট চাইছেন চশমা, অটোরিকশা ও টেলিফোন প্রতীকের প্রার্থী। তারা নৌকা ও মোটরসাইকেল প্রতীকের পক্ষে প্রচারণা চালাচ্ছেন, নির্বাচনী সভায় বক্তব্য রাখছেন।


এ ইউনিয়নের ‘ডামি’ প্রার্থীরা জানায়, এ ইউনিয়নের মোট ১১টি কেন্দ্রের ৭৬টি বুথে আগামি ২৬ ডিসেম্বর ভোটগ্রহন করা হবে। এসব ভোট কেন্দ্রের কয়েকটিতে আওয়ামী লীগ এবং কয়েকটিতে স্বতন্ত্র প্রার্থীর প্রভাব রয়েছে। নৌকা ও মোটরসাইকেল প্রতীকের পক্ষে তাদের পক্ষীয় ‘ডামি’ প্রার্থীদের এজেণ্টদের ভোটকেন্দ্রের ভেতরে প্রভাব বিস্তারে কাজে লাগাবেন।

এছাড়া নির্বাচনের দিন প্রার্থীরা যানবাহন ব্যবহার করতে পারেন, পারে কেন্দ্র পরিদর্শন করতে- নির্বাচন কমিশনের এসব সুযোগ কাজে লাগিয়ে ‘ডামি’ প্রার্থীরা তাদের পছন্দের প্রার্থীদের বিজয়ী করার আশা করছেন।


‘ডামি’(স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থী ও মোটরসাইকেল প্রতীকের প্রার্থী নুর এ আলম তুহিনের চাচা মাসুম ফেরদৌস জানান, তার ভাতিজা নুর এ আলম তুহিন যাতে পছন্দের প্রতীক পেতে পারেন- এজন্য নির্বাচনী কৌশল হিসেবে তারা তিন ভাই প্রার্থী হয়েছেন। তা ছাড়া প্রার্থী হিসেবে নির্বাচনে কিছু সুবিধা পাওয়া যায়। নির্বাচনে মোটরসাইকেল প্রতীকের বিজয়ে সেটিও তারা কাজে লাগাতে চান।


মোটরসাইকেল প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নুর এ আলম তুহিন জানান, প্রার্থীতা ঘোষণার পর থেকেই বর্তমান চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা তার কর্মী-সমর্থকদের হুমকি-ধমকি দিচ্ছিল। নানা কৌশলে তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পায়তারা করেছে। তাই নির্বাচনী কৌশল হিসেবে তার তিন চাচা প্রার্থী হয়েছেন।


আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী তোফাজ্জল হোসেন খান তোফা জানান, নির্বাচনের দিন ভোটকেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী-সমর্থকরা যাতে গোলমাল করতে না পারে, সেজন্য তার বড় ভাই ও ভাতিজাকে প্রার্থী করা হয়েছে।


যমুনার চরাঞ্চলের এ ইউনিয়নে নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী উভয়েই সহিংসতার আশঙ্কা করছেন। ইতোমধ্যে উভয় পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে কয়েক দফায় হামলা- পাল্টা হামলার ঘটনা ঘটেছে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে এ ইউনিয়নে ততই বাড়ছে উত্তেজনা। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কাও বাড়ছে।


টাঙ্গাইলের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এএইচএম কামরুল হাসান জানান, নির্বাচনে যারা জামানত সহ মনোনয়নপত্র জমা দিয়ে বৈধ প্রার্থী হিসেবে প্রতীক বরাদ্দ পেয়েছেন- তারাই মূলত প্রার্থী। তবে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য এটা একটা নতুন কৌশল। এ বিষয়ে খোঁজখবর নিয়ে কেউ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno